ইলেকট্রিক ও সিএনজি বাসের যাত্রা শুরু কলকাতায়, এবার কি তবে দূষণ মুক্ত হবে কলকাতা

সারাবিশ্বে ক্রমেই বাড়ছে দূষণের মাত্রা। তার প্রভাব প্রভাব পড়ছে প্রকৃতি ও জনজীবনের ওপর। আর এই মাত্রাতিরিক্ত দূষণের কবলে পড়ছে  কলকাতাও। তাই কলকাতাকে দূষণ মুক্ত করতে এবার নয়া উদ্যোগ নিল রাজ্য পরিহন দফতর।  শুরু হল ইলেকট্রিক ও সিএনজি বাসের যাত্রা। কলকাতার পরিবহন ভবন থেকে ২০টি সিএনজি বাসের উদ্বোধন করলেন রাজ্য পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী।

সিএনজি এবং ইলেকট্রিক বাস উভয়ই পরিবেশ বান্ধব, তাই রাজ্য সরকার জোর দিচ্ছে দূষণমুক্ত পরিবহনের ওপর। ইতিমধ্যেই এই ধরনের অনেক বাস চালাচ্ছে রাজ্য সরকার । ফেব্রুয়ারী মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০টি ইলেকট্রিক বাসের উদ্বোধন করেন।

এই ইলেকট্রিক বাসগুলি চালাবে পশ্চিমবঙ্গ পরিবহন সংস্থা এবং সিএনজি বাসগুলি চালাবে দক্ষিণ বঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা।

প্রতিটি বাস ১২ মিটার লম্বা। এই বাসগুলির ভেতরে অনেক বেশী জায়গা ও আসন সংখ্যাও বেশী। ইলেকট্রিক বাসগুলি চলবে কলকাতা ও তাঁর আশেপাশে। সিএনজি বাসগুলি চলবে দুর্গাপুর আসানসোল এলাকায়।

প্রসঙ্গত, রাজ্য পরিবহন দপ্তর সিদ্ধান্ত নিয়েছে সাড়া রাজ্যেই আসতে আসতে সিএনজি বাস চালানোর। পর্যায়ক্রমে করা হবে এই পরিবেশ বান্ধব পরিবহন ব্যবস্থা।

উদ্বোধনী অনুষ্ঠানে পরিবহন মন্ত্রী বলেন, রাজ্য সরকার আরও ১৫০টি ইলেকট্রিক বাস কিনতে চলেছে। এর মধ্যে আসানসোল এবং শিলিগুড়িতে চলবে ২৫টি করে বাস। হলদিয়া ও নিউটাউন-রাজারহাটে চলবে ৫০টি করে বাস।

রাজ্যসরকারের অভিনব এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে পরিবেশ সচেতক থেকে সাধারান মানুষ প্রায় সকেলেই। ইলেকট্রিক ও সিএনজি বাস পরিসেবার ক্ষেত্রে পরিবেশ দূষণ মুক্ত হবে বলেই মনে করছে বিষেশজ্ঞরা।

The post ইলেকট্রিক ও সিএনজি বাসের যাত্রা শুরু কলকাতায়, এবার কি তবে দূষণ মুক্ত হবে কলকাতা appeared first on Sabuj Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 06-05-2021 appeared first on satsakal.com.