কর্মসংস্থান ও প্রশিক্ষণের জন্য পোর্টাল খুলল শ্রম দফতর

সম্প্রতি রাজ্য শ্রম দপ্তর নিয়োগ ও প্রশিক্ষণ সংক্রান্ত দু’টি পোর্টাল উদ্বোধন করলো। এই পোর্টাল দুটি যথাক্রমে ‘আকর্ষণ’ (http://elearning.wblabour.gov.in) এবং ‘প্রশিক্ষণ শিবির’ (http://wbdomestochelp.wblabour.gov.in)।

আপাতত শিলিগুড়ি, মালদহ, কল্যাণী, কলকাতা (পূর্ত ভবন), আসানসোল এবং বাঁকুড়া— এই ছ’টি এমপ্লয়মেন্ট ব্যাঙ্ককে এর সঙ্গে যুক্ত করা হয়েছে। পরে, রাজ্যের ৭১টি এমপ্লয়মেন্ট ব্যাঙ্ককেই এর আওতায় আনা হবে। এখনও সবকটি এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক মিলিয়ে প্রায় ৩৩ লক্ষ ৩২ হাজার নথিভুক্ত প্রার্থী রয়েছেন। তাঁরা তো এর সুযোগ পাবেনই এবং এর বাইরেও যাঁরা পোর্টালে ঢুকে রেজিস্ট্রেশন করে লগ ইন করবেন, তাঁরাও এর সুবিধা নিতে পারবেন।

খুব শীঘ্রই অন্তত এক লক্ষ বেকার যুবক-যুবতীকে গাড়ি চালানোর প্রশিক্ষণ দেবে রাজ্যের শ্রম দপ্তর। শ্রমমন্ত্রী এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন। নিয়োগ ও প্রশিক্ষণ সংক্রান্ত দু’টি পোর্টাল উদ্বোধন উপলক্ষে নব মহাকরণে শ্রম দপ্তরের সদর কার্যালয়ে সাংবাদিক বৈঠক ডেকেছিলেন তিনি। সেখানেই এই পরিকল্পনার কথা জানিয়েছেন।

শুধু গাড়ি চালক বা, পরিচারিকাদের প্রশিক্ষণের পরিকল্পনাতেই থেমে থাকছে না দপ্তর। মন্ত্রী বলেন, এখন সব বাড়িতেই বৈদ্যুতিন গ্যাজেটের প্রাধান্য। টিভি, ফ্রিজের পাশাপাশি মাইক্রোওয়েভ ওভেন, এসি, অন্যান্য স্মার্ট ডিভাইস থাকে। সেগুলি চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাশাপাশি, রান্নাবান্না, প্রাথমিক চিকিৎসা, পরিচ্ছন্নতা বিধির পাঠও দেওয়া হবে। প্রতিদিন পাঁচ ঘণ্টা করে ১০ দিন এই প্রশিক্ষণ চলবে। এর জন্য প্রত্যেককে প্রতিদিন ২৫০ টাকা করে বৃত্তিও দেওয়া হবে। পরিচারিকাদের সঙ্গে গৃহকর্তাদের যোগাযোগ করিয়ে দেওয়ার জন্য একটি মোবাইল অ্যাপও চালু করা হচ্ছে।

কী কী সুবিধা পাওয়া যাবে এই পোর্টাল থেকে? চাকরি বেছে নেওয়ার জন্য অনলাইন সাইকোমেট্রিক টেস্ট দেওয়া যাবে। কে কেমন মনের অধিকারী, তা জেনে সেই অনুযায়ী চাকরি খোঁজার চেষ্টা করতে পারবেন প্রার্থীরা। বিশেষজ্ঞদের দিয়ে কাউন্সেলিংও করানো হবে। কেরিয়ার কাউন্সেলিং গ্রুপ করা হয়েছে। তারও সুবিধা নেওয়া যাবে। থাকছে একটি অ্যান্ড্রয়েড নির্ভর অ্যাপ ‘ইংলিশ বলো’। এর মাধ্যমে ইংরেজি বলার ক্ষমতা বাড়াতে পারবেন বেকার যুবক-যুবতীরা। ইংরেজি ছাড়াও চাকরির পরীক্ষায় আবশ্যিক, এমন বিষয়ের লাইভ কোচিং ক্লাস হবে। প্রতিযোগিতামূলক পরীক্ষার মক টেস্ট দেওয়া যাবে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় আসতে পারে এমন ৫০ হাজার প্রশ্নের একটি ব্যাঙ্ক তৈরী করা হয়েছে। তারও সুবিধা নিতে পারবেন ব্যবহারকারীরা। সবশেষে থাকছে সিভি লেখা, যোগাযোগ এবং কথা বলার দক্ষতা বৃদ্ধি, প্রেজেন্টেশন স্কিল প্রভৃতি বাড়ানোর প্রশিক্ষণ।

The post কর্মসংস্থান ও প্রশিক্ষণের জন্য পোর্টাল খুলল শ্রম দফতর appeared first on Sabuj Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.