কৃষকদের আট হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে সমবায় দফতর

রাজ্যের কৃষকদের আট হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে সমবায় দফতর। স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রামীণ এলাকার মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর সরকার। স্বনির্ভর গোষ্ঠীগুলির উন্নয়নের পাশাপাশি, এবার রাজ্যের কৃষকদের আট হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে সমবায় দপ্তর। এখন ঋণ দেওয়ার প্রক্রিয়া চলছে। বর্ধমানের নবাবহাটে এ কথা জানালেন রাজ্যের সমবায় মন্ত্রী।

মন্ত্রী এও জানিয়েছেন, এবার সমস্ত স্বনির্ভর গোষ্ঠী যাতে সমান গুরুত্ব পায়, তার জন্য বিভিন্ন দপ্তরের অধীনে থাকা রাজ্যের সব স্বনির্ভর গোষ্ঠীকে এক জায়গায় নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে। তার জন্য তৈরী করা হচ্ছে সরকারি পোর্টাল। গ্রামীণ এলাকার মানুষ যাতে ব্যাঙ্ক পরিষেবা থেকে বঞ্চিত না হন, তার জন্য অনেক নতুন ব্যাঙ্কও তৈরী করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠান থেকে বেশ কয়েকটি গোষ্ঠীর হাতে মন্ত্রী ব্যাঙ্কের পাসবই তুলে দেন।

বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী বলেন, গতবার আমাদের অধীনে থাকা স্বনির্ভর গোষ্ঠীকে ১২০০ কোটি টাকা দেওয়া হয়েছিল। এবার তার চেয়ে বেশি দেওয়া টাকা  হবে।

মুখ্যমন্ত্রী ২০১৭ সালে সমবায় সমিতি নিয়ে একটি বৈঠক করেছিলেন। সেখানে তিনি গ্রামীণ এলাকায় ব্যাঙ্ক পরিষেবা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। তারপর গোটা রাজ্যে ২৬৩১টি ‘কাস্টমার সার্ভিস পয়েন্ট‘ খোলা হয়েছে। সেখানে ব্যাঙ্কের মতো সমস্ত পরিষেবা মিলছে। রাজ্যের প্রতিটি গ্রাম পঞ্চায়েতেই খোলা হয়েছে।

The post কৃষকদের আট হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে সমবায় দফতর appeared first on Sabuj Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 12-05-2021 appeared first on satsakal.com.