ছাত্র-ছাত্রীদের হেলমেট পরাতে স্কুলের সাহায্য চায় পুলিশ

‘মোটরবাইক বা স্কুটারে চেপে স্কুলে যাওয়া-আসার পথে প্রতিটি পড়ুয়ার মাথায় থাক হেলমেট, অভিভাবকেরাও অভ্যাস করুন হেলমেট পরার’- পথ নিরাপত্তা সপ্তাহে এই বার্তাই দিতে চলেছে কলকাতা ট্র্যাফিক পুলিশ।

‘অভিভাবকেরা সচেতন হলে তবে তো পড়ুয়ারা হবে।’এই চিন্তা থেকেই নিজেদের এলাকার ১২টি স্কুলকে একটি কর্মশালায় আহ্বান করেছিল জোড়াবাগান ট্র্যাফিক গার্ড। স্কুলের নজরদারিতে পড়ুয়া ও তাদের অভিভাবকেরা যাতে ট্র্যাফিক আইন মেনে চলেন এবং হেলমেট ব্যবহার করেন, তা নিশ্চিত করতেই ওই স্কুলগুলির অধিকর্তাদের নিয়ে একটি কর্মশালা করেছে ট্র্যাফিক গার্ড।

মধ্য ও উত্তর কলকাতার বাছাই করা ১২টি স্কুলের সামনে ছুটি এবং স্কুল শুরুর সময়ে কী অবস্থা থাকে, তার ভিডিও তোলা হয়েছে ট্র্যাফিক পুলিশের তরফে। ট্র্যাফিক আইন লঙ্ঘন, হেলমেট ব্যবহার না করা, যত্রতত্র বেআইনি ভাবে গাড়ি রাখার মতো সব কিছুর দৃশ্যই তুলেছে পুলিশ। সেই ভিডিও ওই কর্মশালায় বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের সামনে দেখানো হয়েছে। পুলিশের দাবি, এ ব্যাপারে স্কুলগুলির তরফে ইতিমধ্যেই সাড়া মিলেছে। কর্মশালার পরেই অভিভাবকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছে তারা।

এর আগে মধ্য কলকাতার দু’টি স্কুলের তরফে ‘নো হেলমেট, নো ক্লাস’ নিয়ম চালু করা হয়েছিল। তাতে সাড়া মিলেছিল ভালই। এই ধরনেরই দৃষ্টান্তমূলক কোনও ব্যবস্থা নিতে চাইছে পুলিশ। স্কুলগুলির কাছে সেই কারণে সাহায্য চেয়েছেন তাঁরা।

The post ছাত্র-ছাত্রীদের হেলমেট পরাতে স্কুলের সাহায্য চায় পুলিশ appeared first on Sabuj Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.