বন্যা সতর্কীকরণে সেচ দপ্তরের বিশেষ অ্যাপ

বর্ষার মরশুমে বৃষ্টির সম্ভাব্য পরিমাণ এবং নদীগুলির জলতলের উচ্চতা সহ অন্য প্রয়োজনীয় তথ্য জনগণকে জানান দিতে বিশেষ অ্যাপ আনল সেচ দপ্তর। পোশাকি নাম বন্যা সতর্কীকরণ অ্যাপ। সেচমন্ত্রীর নির্দেশে সম্প্রতি এই অ্যাপ চালু করা হয়েছে। অ্যানড্রয়েড ফোনের গুগল প্লে-স্টোরে গিয়ে ‘আইডব্লুডি ফ্লাড অ্যালার্ট’ (IWD FLOOD ALERT) টাইপ করে এই অ্যাপ ডাউনলোড করতে হবে।

অ্যাপে মূলত তিন ধরনের তথ্য মিলবে। এক, রাজ্যের কোথায় ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। দুই, উত্তরবঙ্গের নদীগুলির জলস্তরের সূচক। তিন, রাজ্যের সমস্ত নদীগুলির বিপদসীমা সংক্রান্ত সতর্কীকরণ। সব মিলিয়ে ভারি বর্ষণে নিজেদের মোবাইলে এলাকার নদীগুলির চেহারা এবং সম্ভাব্য বৃষ্টিপাত সম্পর্কে আগাম তথ্য সহজেই জানাতে পারবেন নাগরিকরা।

অন্যদিকে, রাজ্যজুড়ে বন্যা নিয়ন্ত্রণের কাজে বিভাগীয় কর্তাদের সঙ্গে সমন্বয়ে আরও একটি অভিনব সিদ্ধান্ত নিয়েছেন সেচমন্ত্রী। দপ্তরের শীর্ষ আমলা-চিফ ইঞ্জিনিয়ার থেকে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার পদ-মর্যাদার অফিসারদের নিয়ে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ করেছেন মন্ত্রী। সেই গ্রুপের অন্যতম সদস্য খোদ মন্ত্রী। বন্যা নিয়ন্ত্রণের সঙ্গে যুক্ত রাজ্য থেকে জেলা পর্যায়ের অফিসারদের এখানে যুক্ত করা হয়েছে। বর্ষার মরশুমে রাজ্যের বিভিন্ন জেলার তাৎক্ষণিক পরিস্থিতি এবং ছবি এই গ্রুপে পোস্ট করা হয়। গুরুত্ব বিচার করে মন্ত্রী কিংবা শীর্ষ আমলারা প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশও দিতে পারেন এই গ্রুপে।

১ জুন থেকে ১৬ আগস্ট পর্যন্ত সময়ে দক্ষিণবঙ্গে কাঙ্খিত বৃষ্টিপাত ৩৩ শতাংশ কম হয়েছে। স্বভাবতই রাজ্যের বিভিন্ন জলধারগুলির জলস্তর অনেক নীচে রয়েছে। নিম্নচাপের এই বৃষ্টির জেরে জলাধারগুলিতে জল বাড়বে। যা আগামীদিনে চাষের ক্ষেত্রে সহায়ক ভূমিকা নেবে।

The post বন্যা সতর্কীকরণে সেচ দপ্তরের বিশেষ অ্যাপ appeared first on Sabuj Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 12-05-2021 appeared first on satsakal.com.