বাড়ছে সদস্য সংখ্যা, ২০২১-এর নির্বাচনে কি তৃণমূলকে সাফ করে দেবে গেরুয়া বাহিনী?

বিজেপির সদস্য সংখ্যা দিন দিন বেড়েই চেলেছে। আগে ছিল ১১ কোটি এখন সেই সংখ্যা পৌঁছেছে প্রায় ১৮ কোটিতে। উল্লেখ্য লোকসভা ভোটে জিতে নরেন্দ্র মোদি দ্বিতীয়বার সরকার গঠনের পর সদস্যতা অভিযান শুরু করেছিল। শুরু করেই বিজেপির এই অভিযান সফল হয়েছে কারণ এক ধাক্কায় সদস্য সংখ্যা পৌঁছে ছিল সাত কোটিতে। যেটা শুধুমাত্র আশ্চর্যজনকই নয় রীতিমতো সর্বকালীন রেকর্ড। এমনটাই দাবি করেছেন বিজেপির সর্বভারতীয় কার্যনির্বাহী সভাপতি জেপি নাড্ডা। তিনি আরও বলেন, দল যখন এই অভিযান শুরু করেছিল তখন ২০ শতাংশ নতুন সদস্য করা বা সদস্যপদ বাড়িয়ে তোলার লক্ষ্যমাত্রা নিয়ে নামা হয়েছিল। কিন্তু সেই সংখ্যাকে তলানিতে ফেলে আমরা আরও ৫০ শতাংশ সদস্য বাড়িয়েছি।

প্রসঙ্গত ২০১৫ সালে প্রথমবার সদস্যতা অভিযান শুরু করেছিল বিজেপি। তখন সদস্যপদ সংখ্যা ১১ কোটিতে পৌঁছে ছিল। এবার চার বছরের মধ্যে বিজেপি সদস্য বাড়ল দেড়গুণ। বিজেপির এই বিপুল পরিমাণ সদস্য সংখ্যা নিয়ে রাজনৈতিক মহলে প্রশ্ন উঠছে তবে কি সাধারণ মানুষ বিজেপির উপরেই ভরসা করতে শুরু করেছেন। ২০২১-এর নির্বাচনের ফলাফলও কি গেরুয়াময় হতে চলেছে। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন দিন দিন যেভাবে তৃণমূল সরকারের দুর্নীতিগুলো সামনে চলে আসছে তাতে সাধারণ জণগণ তিতি বিরক্ত। ফলে শাসক দলের প্রতি তারা ক্রমশই আস্থা হারাচ্ছেন। সঙ্গে কাটমানি ইস্যুতে মমতা সরকার একরকম কোণঠাসা হয়ে পড়েছে। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতেই তারা বিজেপির দিকে ঝুঁকছেন বলে মনে করছেন তাঁরা।
তবে এই বিষয়ে তৃণমূলের পক্ষ থেকে কটাক্ষ করে বলা হয়েছে, সদস্য সংখ্যা বাড়লেই ২০২১-এর নির্বাচনে কোনও সুবিধা করতে পারবে না বিজেপি। তবে নির্বাচনে ফলাফল কোন দিকে যাবে কাদের আশঙ্কা সত্যি হবে সেটা সময় বলবে।

The post বাড়ছে সদস্য সংখ্যা, ২০২১-এর নির্বাচনে কি তৃণমূলকে সাফ করে দেবে গেরুয়া বাহিনী? appeared first on Gerua Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.