ভারত-রাশিয়ার কড়া বার্তা চাপ বাড়াল পাকিস্তানের

ভারত-রাশিয়ার কড়া বার্তা

ভারত-রাশিয়ার কড়া বার্তা চাপ বাড়াল পাকিস্তানের। রাশিয়ায় গিয়ে পাকিস্তানকে একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন রাশিয়ায় গিয়ে পুতিনের সঙ্গে দেখা করেন। এরপর সাংবাদিক বৈঠক করে মোদি-পুতিন একযোগে পাকিস্তানের বিরূদ্ধে কড়া বার্তা দেন। তাঁরা স্পষ্ট জানিয়ে দেন রাষ্ট্রের অভ্যন্তরীন বিষয়ে অন্য কোনও রাষ্ট্রের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। পাশাপাশি এটাও বুঝিয়ে দেন কাশ্মীর নিয়ে পাকিস্তানের অনধিকার চর্চাও তারা বরখাস্ত করবেন না। ভারত-রাশিয়ার কড়া বার্তা চাপ বাড়াল পাকিস্তানের।

আরও পড়ন: বাড়ছে সদস্য সংখ্যা, ২০২১-এর নির্বাচনে কি তৃণমূলকে সাফ করে দেবে গেরুয়া বাহিনী?

so প্রসঙ্গত, কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পরে প্রবল ভারতের বিরোধিতা শুরু করেছে পাকিস্তান। পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি দেওয়া থেকে শুরু করে বাণিজ্য এবং আকাশপথে নিষেধাজ্ঞা জারি করেছে। এমনকী ভারতের সিদ্ধান্তের বিরুদ্ধে মুসলিম রাষ্ট্রগুলিকে একজোট করারও চেষ্টা করেছে পাকিস্তান। সর্বশেষ পদক্ষেপ হিসাবে বলা যায় ভারতের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জে নালিশ করেছে পাক সরকার।

so কাশ্মীর সমস্যা সমাধানে আমেরিকাও বেশ কয়েকবার উদ্যোগী হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট স্বতোঃপ্রণোদিত হয়ে বলেছিলেন তিনি চাইলে কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে মধ্যস্থতা করতে রাজি আছে। পাকিস্তান সম্মতি জানালেও ভারতের পক্ষ থেকে সেই প্রস্তাব খারিজ করে দেওয়া হয়। কাশ্মীর সিদ্ধান্তের পরেও একই কথা বলেছিলেন ট্রাম্প। সেবারও ভারত রাজি হয়নি। সরাসরি জানিয়ে দিয়েছিল কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয় এখানে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেবে না ভারত।

and রাজনৈতিক মহল মনে করছে মোদি এবং পুতিন একযোগে পাকিস্তানের বিরূদ্ধে যেভাবে কড়া বার্তা দিল তাতে পাকিস্তানের একটু হলেও চাপ বাড়ল। যদিও কাশ্মীর নিয়ে মুসলিম রাষ্ট্রগুলিও ভারতের পাশেই দাঁড়িয়েছে। so এবার রাশিয়াও একই বার্তাই দিল।

The post ভারত-রাশিয়ার কড়া বার্তা চাপ বাড়াল পাকিস্তানের appeared first on Gerua Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.