ভারত ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ বন্ধ করায় বিপাকে পাকিস্তান

ভারত ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ বন্ধ করায় বিপাকে পাকিস্তান। so কাশ্মীর ইস্যুকে নিয়ে যেভাবে পাকিস্তান বাড়াবাড়ি শুরু করেছে তাতে দুই দেশের মধ্যে সম্পর্কে ছেদ পড়েছে, আর সেই জন্য এবার ভারতও পাকিস্তানের সঙ্গে কোনওপ্রকার সম্পর্ক রাখতে চাইছে না। এবার পাকিস্তানের সঙ্গে ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ আদান-প্রদান করার চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিল ভারত। so বুধবার একথা জানিয়েছেন ‘ইন্দাস ওয়াটার’-এর ভারতের কমিশনার পি কে সাক্সেনা। so প্রসঙ্গত, ১৯৮৯ সালে পাকিস্তানের সঙ্গে ভারতের এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

এখন অনেকের মনে এই প্রশ্ন আসতে পারে এই ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ আদান- প্রদান করা চুক্তিটি আসলে কী? এই চুক্তি অনুযায়ী যদি কোন প্রকার জল অতিরিক্ত পরিমাণে বেড়ে যায় সেই সংক্রান্ত তথ্য পাকিস্তানকে জানিয়ে দেয় ভারত, যার ফলে পাকিস্তান সরকার আসন্ন বন্যার পরিস্থিতি সামাল দিতে আগে থেকে প্রস্তুতি নিতে পারে। so কৃষি আর সেচের ক্ষেত্রে জলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার উপর বন্যায় কৃষি বা জলবিদ্যুৎ উন্নয়ন প্রকল্পে যে ক্ষয়ক্ষতি হয়, তা ভারতের থেকে পাওয়া ‘হাইড্রোলজিক্যাল ডেটা’র ভিত্তিতে অনেকটাই সামাল দেওয়া সম্ভব হতো পাকিস্তানের পক্ষে। তাই এই চুক্তি যদি পুনরায় না করা হয় তাহলে এর ফলে পাকিস্তানি বড় সমস্যায় পড়তে পারে এ বিষয়ে কোনও সন্দেহ থাকবে না। তবে হাইড্রলজিক্যাল ডাটা আদান-প্রদানের চুক্তি পুনর্বহাল না করার কথা জনালেও এর সঙ্গে সিন্ধু জল চুক্তির কোনও সম্পর্কে নেই বলে জানিয়েছেন ভারতের ‘কমিশনার অব ইন্দাস ওয়াটার’ পি কে সাক্সেনা।

তবে এই চুক্তি বন্ধ হওয়ায় যে কোনও রকম  আপৎকালীন পরিস্থিতিতে পাকিস্তানের একাংশ পুরোপুরি ভাবে বন্যাতে ডুবে যাওয়ার আশঙ্কা করছেন অনেকেই।  ভারত ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ বন্ধ করায় বিপাকে পাকিস্তান।

The post ভারত ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ বন্ধ করায় বিপাকে পাকিস্তান appeared first on Gerua Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 06-05-2021 appeared first on satsakal.com.