হারানো জমি ফিরে পাওয়ার আশাতেই কি জনসংযোগ বাড়ানোর নির্দেশ মমতার?

হারানো জমি ফিরে পাওয়ার আশাতেই কি জনসংযোগ বাড়ানোর নির্দেশ মমতার? সারদা, নারদা, কাটমানি সহ বিভিন্ন ইস্যুতে তৃণমূল একেবারে জেরবার। তার ওপর লোকসভা নির্বাচনের ফলাফল যে ২০২১-এর বিধানসভা নির্বাচনে তৃণমূলের যে একটা বাড়তি চিন্তার কারণ সেটা বোধ হয় বলার অপেক্ষা রাখে না। যদিও ড্যামেজ কন্ট্রোল করতে তৃণমূল সুপ্রিমো মাঠে নামিয়েছেন ভোটগুরু প্রশান্ত কিশোরকে। তবে তাঁর পরামর্শও যে তৃণমূলের ড্যামেজ কন্ট্রোল করতে কতটা সহায়ক হবে সেই নিয়েও রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে। কারণ তাঁর কাটমানি ফেরতের নির্দেশ যে আদতে তৃণমূলের কাছে ব্যুমেরাং হয়ে ফিরে এসেছে সেটা প্রমাণিত।

তবে হাল ছাড়তে রাজি নন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনসাধারণের ভরসা ফিরে পেতে জনসংযোগ বাড়ানোর দিকে ঝুঁকেছেন। ‘দিদি কে বলো’ কর্মসূচী নিয়েছেন। জনসাধারণ সরাসরি ফোন করে তাঁদের সমস্যার কথা দিদিকে জানাতে পারবেন। তবে প্রথম দিকে হোঁচট খেয়েছিল এই কর্মসূচী অনেকেই অভিযোগ করেছেন ফোন করলেও ফোন সব সময় এনগেজ টোন আসছে। যদিও কিছুদিন পর তৃণমূলের পক্ষ থেকে দাবি করা হয়েছিল এই কর্মসূচী বেশ সাড়া ফেলেছে। এই নিয়ে বিজেপির পক্ষ থেকে কটাক্ষ করে বলা হয়েছে এই তথ্যের সত্যতা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

‘দিদিকে বলো’র পর জনসংযোগ বাড়াতে নতুন পদক্ষেপ নিলেন তৃণমূল সুপ্রিমো। কারণ এই কর্মসূচী এতদিন বিধায়কদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। এবার এই কর্মসূচীতে সাংসদদেরও সামিল হওয়ার পরামর্শ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর এরজন্য সাংসদদের মাসে পাঁচদিন সময় দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

সূত্রের খবর, এই জনসংযোগ বাড়ানোর অভিযানে জেলাগুলির সঙ্গে সমন্বয় সাধনের দায়িত্বে থাকছেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। কোথায়, কখন, কাকে যেতে হবে, তা প্রয়োজন মতো নির্দেশ দেওয়া হবে বলেও জানা গিয়েছে।

শুধু তাই নয় দলের ভিতর তফশিলি সম্প্রদায়ের গুরুত্ব বাড়াতে এর আগে বিধায়কদের থেকে এসসি-এসটি সম্প্রদায়ের কর্মীদের মধ্যে থেকে ১০টি করে নাম চাওয়ার হয়েছিল। এবার সাংসদের কাছ থেকেও এসসি-এসটি সম্প্রদায়ের ১৫ জন কর্মীদের নাম চাওয়া হয়েছে।

রাজনৈতিক মহলে প্রশ্ন উঠছে জনসাধারণের আস্থা ফেরাতে এবং নিজেদের হারানো জমি ফেরত পেতেই কি তৃণমূল সুপ্রিমো জনসংযোগ বাড়ানোর প্রতি গুরুত্ব দিচ্ছেন? হারানো জমি ফিরে পাওয়ার আশাতেই কি জনসংযোগ বাড়ানোর নির্দেশ মমতার?

The post হারানো জমি ফিরে পাওয়ার আশাতেই কি জনসংযোগ বাড়ানোর নির্দেশ মমতার? appeared first on Gerua Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.