৫৫০০ ATM ও ৬০০ ব্রাঞ্চ বন্ধ করল সরকারি ব্যাঙ্ক ! জেনে নিন কেন

সরকারি ব্যাঙ্ক তাদের খরচ কমানোর জন্য একাধিক পদক্ষেপ নিয়ে চলেছে । এর জেরে পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি বড় শহরগুলিতে একাধিক এটিএম ও ব্যাঙ্কর শাখা বন্ধ করে দিয়েছে । এর মূল কারণ হিসেবে দেখানো হয়েছে যে শহরের মানুষ এখন অনেক বেশি ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করে থাকে । ফলে সরকারি ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে যে ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা বেড়ে যাওয়ায় ক্যাশে লেনদেন করা যেতে পারে ।

গত এক বছরে ১০টি সরকারি ব্যাঙ্ক সব মিলিয়ে মোট ৫৫০০ এটিএম ও ৬০০ ব্যাঙ্কের শাখা বন্ধ করে দিয়েছে ।সরকারি ব্যাঙ্ক ব্যালেন্স শিটে এক্সপেন্ডিচার কম করার জন্য NPA করার যোজনা তৈরি করেছে ।

দেশের সবচেয়ে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জুন ২০১৮ থেকে ২০১৯ এর মধ্যে ৪২০ ব্যাঙ্কের শাখা ও ৭৬৮ এটিএম বন্ধ করে দিয়েছে । বিজয়া ও দেনা ব্যাঙ্কের সঙ্গে মার্জার হওয়ার পর ব্যাঙ্ক অফ বরোদা ৪০ ব্রাঞ্চ ও ২৭৪ এটিএম বন্ধ করে দিয়েছে । এই লিস্টে রয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানাড়া ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক ও এলাহাবাদ ব্যাঙ্ক ।

একদিকে সরকারি ব্যাঙ্ক যখন খরচ কমানোর জেরে এটিএম ও ব্যাঙ্কের শাখা কমানোর সিদ্ধান্ত নিয়েছে অন্যদিকে প্রাইভেট ব্যাঙ্কগুলি তাদের ব্যাঙ্কিং নেটওয়ার্ক আরও বিস্তারিত করার উপর নজর দিচ্ছে । তবে গ্রামীণ এলাকায় এটিএম বা ব্রাঞ্চ কমানো হচ্ছে না বলে জানা গিয়েছে ।

The post ৫৫০০ ATM ও ৬০০ ব্রাঞ্চ বন্ধ করল সরকারি ব্যাঙ্ক ! জেনে নিন কেন appeared first on Sabuj Bangla.

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 12-05-2021 appeared first on satsakal.com.