৩৪ হাজার জনমতের ৮৩ শতাংশ উচ্চ মাধ্যমিক না করার পক্ষে

মানসী বেজ (কলকাতা): করোনা পারিস্থিতির কথা মাথায় রেখে সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল ঘোষণা করলেন।  কী ভাবে মূল্যায়ণ হবে, আগামী সাতদিনের মধ্যে ঘোষণা করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে জনমত যাচাইয়ে বিশেষজ্ঞ কমিটি গড়েছিল স্কুল শিক্ষা দফতর। সাধারণ মানুষ, অভিভাবক ও পড়ুয়াদের মতামত জানতে তিনটি ইমেল আইডিও দিয়েছিল এই কমিটি। সোমবার দুপুর ২টোর মধ্যে সেখানে মতামত জানাতে বলা হয়েছিল।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ৩৪ হাজার জনমত সম্বলিত ইমেল এসেছে। ৮৩ শতাংশ উচ্চ মাধ্যমিক না করার পক্ষে। মাধ্যমিকও চাইছেন না অধিকাংশ। তবে পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয় তা দেখারও নির্দেশ দেন তিনি। একইসঙ্গে তিনি বলেন, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক ও সিবিএসই-এর মূল্যায়ণ যেন একইসঙ্গে হয়।

সূত্রের খবর, ৮০ শতাংশের বেশি মত পরীক্ষাগ্রহণের বিপক্ষে পড়েছে। এই পরিস্থিতিতে পরীক্ষা বাতিল করা হোক, এমনটাই মত বেশির ভাগ অভিভাবক, পড়ুয়াদেরও। কেউ কেউ আবার চেয়েছেন, হোম অ্যাসাইমেন্ট বা ওপেন বুক সিস্টেমে পরীক্ষা নেওয়া হোক। সূত্রের খবর, খুব কমই পরীক্ষাগ্রহণের পক্ষে মত দিয়েছেন। তাঁদের দাবি, পরীক্ষা হোক কিন্তু আগে টিকা দেওয়া হোক ছাত্র-ছাত্রীদের।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 15-06-2021 appeared first on satsakal.com.