কলকাতায় করোনায় আক্রান্তের খোঁজ মিললেও স্বাস্থ্য পরিষেবায় নেই উপযুক্ত ব্যবস্থা

পার্থ মুখার্জী, কলকাতা: কলকাতায় করোনায় আক্রান্তের খোঁজ মিললেও স্বাস্থ্য পরিষেবায় নেই উপযুক্ত ব্যবস্থা। প্রথম করোনা ভাইরাস আক্রান্তের খোঁজ মিলল কলকাতায়। স্বাস্থ্য ভবন থেকে জানা গেছে ১৮ বছর বয়সি ওই তরুণ অক্সফোর্ডে পড়তেন। রবিবার তিনি কলকাতায় ফিরেছেন। সর্দি কাশির উপসর্গ থাকায় তাঁকে মঙ্গলবার বেলেঘাটা আইডিতে ভর্তি করানো হয়। পরীক্ষার পর তার শরীরে করোনা পজেটিভ বলে জানিয়েছেন চিকিৎসকরা। ওই তরুণের শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। আক্রান্তের মা, বাবা সহ দুই গাড়ির চালককে এখন রাজারহাটের কাছে নিউটাউনে কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হয়েছে। এয়ারপোর্টে বিদেশ থেকে আসা কোনও পাইলট, এয়ারহোস্টেস বা অন্য যে কোনও পেশায় যুক্ত কোনও ব্যক্তিকে সন্দেহ হলেই এই কোয়ারেন্টাইন সেন্টারে আনা হচ্ছে।

আরও পড়ুন: করোনা বিপর্যয়ে রুখতে কেন্দ্র ও রাজ্যের বিশেষ সতর্কতা জারি

করোনা ভাইরাস মোকাবেলায় রাজ্য সরকারের ভূমিকা নিয়ে  রাজ্যপাল জগদীপ ধনখড় উদ্বেগ প্রকাশ করেছেন। অন্যদিকে এসএসকেএম, আরজিকর বা চিত্তরঞ্জন হাসপাতালের মত জনাকীর্ণ হাসপাতালে সেই রকম তত্পরতা চোখে পরেনি। সাধারণত এই সব হাসপাতালে রোগীর সাথে তাদের পরিজনদের ভিড় দেখা গেলেও চিকিৎসকদের পরামর্শ মানা হচ্ছে না। অর্থাত দুজন ব্যক্তির মধ্যে দুরত্ব বজায় রাখা, মুখে হাত দিয়ে কথা বলা বা মুখ্যমন্ত্রী যা বলেছিলেন তার কোনওটাই মানা হচ্ছে না। অতয়েব এই কথা বলা যায় যে করোনা মোকাবিলায় স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দিলেও স্বাস্থ্য ব্যবস্থায় একটা বিরাট শুন্যতা থেকেই যাচ্ছে বলে বিশেষজ্ঞ চিকিৎসকরা মনে করছেন।
অন্যদিকে রাজ্য সরকার শপিং মলগুলি বন্ধ রাখার জন্য অনুরোধ জানিয়েছেন। দুঃখের বিষয় মঙ্গলবার হাওড়ার মঙ্গলাহাট যথারিতি বসেছিল এবং কয়েক লক্ষ্য মানুষ সেখানে কেনাবেচা করেছেন। মঙ্গলাহাট থেকে নবান্নের দুরত্ত্ব খুব বেশী নয়। অতয়েব এই দিক গুলোয়ে যে ফাঁক- ফোকর থেকেই যাচ্ছে সেকথা বলা বাহুল্য।
তবে রাজ্য সরকারের নির্দেশে রাজ্যের সিনামা হল গুলি মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় বিভিন্ন সিরিয়ালের প্রয়োজকদের সঙ্গে কথা বলার পর ক্রিয়াও যুবকল্যাণ মন্ত্রী অরুপ বিশ্বাস সাংবাদিকদের জানান, ৩১ মার্চ পর্যন্ত সব ধরনের সিনেমা ও সিরিয়ালের শ্যুটিং বন্ধ থাকবে। এদিকে মঙ্গলবার বিভিন্ন পেক্ষাগৃহ যেমন,শিশির মঞ্চ, গগোনেন্দ্র প্রদর্শনশালা বন্ধ ছিল। কলকাতায় করোনায় আক্রান্তের খোঁজ মিললেও স্বাস্থ্য পরিষেবায় নেই উপযুক্ত ব্যবস্থা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *