আগামীকাল পর্যন্ত দেশজুড়ে ব্যাংক মিত্রদের ধর্মঘট

বাবলু প্রামাণিক: প্রধানমন্ত্রী জনধন যোজনায় প্রত্যন্ত গ্রামে যেখানে ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছাতে পারেনি সেখানেই পৌঁছে ব্যাঙ্কিং পরিষেবা পৌছে দেয় ব্যাংক মিত্ররা।যেখানে ষাটোর্ধ্ব গরিব মানুষ ব্যাংকে আসতে পারেনা তাদেরকেও  ব্যাঙ্কিং পরিষেবা দিয়ে থাকে ব্যাংক মিত্ররা। অসহায় গরীব মানুষের পাশে দাঁড়ানোর এই যে প্রকল্প সেই প্রকল্পের কর্মীদের বর্তমানে ব্যাংক কর্তৃপক্ষ এবং অসাধু কর্পোরেট কোম্পানিগুলি নিয়মিত শোষণ করে চলেছে। বারবার ব্যাংক কর্তৃপক্ষকে জানানো সত্ত্বেও এর কোন বিহিত হয়নি। তাই গত ৩০ মে ২০২১ থেকে ৭ জুন ২০২১ পর্যন্ত ব্যাংক মিত্ররা দেশজুড়ে ধর্মঘট পালন করছে।

ব্যাংক মিত্রদের দাবি  দাবি, ১) আরবিআই ও ভারত সরকারের নিয়ম মেনে  বেতন কমিশন দিতে হবে। ২) বর্তমানে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের যে সার্কুলার আছে সে সার্কুলার মোতাবেক পেমেন্ট অবিলম্বে রিলিজ করতে হবে। এসএসএ এবং নন এসএসএ বিভাজন করা যাবে না । সে মাহিনে কমিশন যাই পাক তাকে এসএসএ-এর সুবিধা দিতে হবে। ৩) প্রেগন্যান্ট মহিলা এবং অসুস্থ ব্যক্তির জন্য আলাদা নিয়ম চালু করতে হবে। এই সময়কালে তাদেরকে ন্যূনতম বেতন দিতে হবে। করোনায় মৃত ব্যাংক মিত্রকে ন্যূনতম ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। ৪) জিরো ব্যালান্স অ্যাকাউন্ট থেকে উল্টোপাল্টা চার্জ কাটা যাবে না। সংযুক্তিকরণ-এর নামে গ্রাহক হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে। ৫) আমাদের সমস্ত দাবি যদি না মেনে নেয়া হয় তাহলে অবিলম্বে আতিআতি টেকনোলজিকে ব্ল্যাকলিস্ট করতে হবে।

বেঙ্গল ব্যাংক বিজনেস করেসপনডেন্টস এর চেয়ারম্যান সঞ্জিত চ্যাটার্জি জানান, এই সমস্ত দাবিতে ধর্মঘট করছি যদি আমাদের এই দাবিগুলো না মানা না হয় তাহলে আগামী দিনে  ধর্মঘট এর সময়সীমা আরও বাড়াতে পারে।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 15-06-2021 appeared first on satsakal.com.