CAA ও NRC নিয়ে প্রতিবাদ করা বুদ্ধিজীবীদের কটাক্ষ বিজেপি সমর্থকদের

কাশ্মীর থেকে হিন্দুদের বিতাড়িত করার সময় বুদ্ধিজীবীরা কোথায় ছিলেন, প্রশ্ন বিজেপি সমর্থকদের

CAA ও NRC নিয়ে প্রতিবাদ করা বুদ্ধিজীবীদের কটাক্ষ বিজেপি সমর্থকদের। সিএএ এবং এনআরসি নিয়ে বিরোধীতা যখন চরম পর্যায় পৌঁছেছে তখন এর বিরূদ্ধে মুখ খুললেন তথাকথিত বুদ্ধিজীবীরা। সিএএ আইনে পরিণত হওয়ার পর থেকে গোটা দেশ জুড়ে উত্তাল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রেল লাইন, স্টেশন, ট্রেন, বাস সব অন্যান্য সরকারি সম্পত্তি প্রতিবাদীরা ভেঙেচুরে, আগুন জ্বালিয়ে নষ্ট করেছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি দিল্লি ও উত্তরপ্রদেশেও একই ছবি দেখা গেছে। এই ঘটনার পর দিল্লি ও উত্তরপ্রদেশের পুলিশ তদন্তে নামে এবং তদন্তের পর জানায় সরকারি সম্পত্তি নষ্টের পিছনে বাংলাদেশি এবং পিএফআই-এর হাত রয়েছে। এদের পর এবার সিএএ এবং এনআরসি-র বিরোধীতায় পথে নামতে দেখা গেল বুদ্ধিজীবীদের।

বুদ্ধিজীবীদের পাশাপাশি টলিউডের একাংশও সিএএ এবং এনআরসির বিরোধীতায় মুখ খুলেছেন। প্রতিবাদ জানানোর জন্য তাঁরা কবিতাও লিখেছেন। কবিতার নাম- ‘কাগজ আমরা দেখাবো না।’ কবিতায় মূলত বলা হয়েছে, শাসক আসবে যাবে কিন্তু আমরা কাগজ দেখাবো না। প্রতিবাদীদের উপর লাঠিচার্জ করলেও কাগজ আমরা দেখাবো না।

 

আর সেই কবিতা পাঠ করে প্রতিবাদ জানিয়েছেন রূপম ইসলাম, সব্যসাচী চক্রবর্তী, স্বস্তিকা সহ আরও অনেকেই। অন্যদিকে বিজেপির সমর্থকরা তাঁদের কটাক্ষের সুরে বলেছেন, সাধারণ মানুষ এদের আর পাত্তা দিচ্ছে না, তাই প্রচারে আসার জন্য এ সমস্ত করছেন। পাশাপাশি বিজেপি সমর্থকদের দাবি যাঁরা প্রতিবাদ করছেন তাঁরা জনগণকে ভুল বোঝাচ্ছেন। যাঁরা প্রতিবাদ করছেন এবং যাঁরা তাঁদের কথায় ভুল বুঝছেন তাঁদের উদ্দেশ্যে বিজেপি সমর্থকরা জানিয়েছেন, শরণার্থীদের নাগরিকত্ব দেবে সিএএ, রোহিঙ্গা এবং বাংলাদেশিদের দেশ থেকে বিতাড়িত করা হবে এনআরসি-র মাধ্যমে। পাশাপাশি এনপিআর-এর মাধ্যমে জনগণনার কাজ সম্পন্ন করা হবে। যাঁরা প্রতিবাদ করছেন তাঁরা সহজ এই তিনটি বিষয় কেন বুঝতে চাইছেন না সেই বিষয়ে প্রশ্ন তুলেছেন বিজেপির সমর্থকদের একাংশ।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর পাল্টা চাল, চাপে শাসক শিবির

অনুরাগ কাশ্যপ, রামচন্দ্র গুহ-র মতো বুদ্ধিজীবীরা সিএএ এবং এনআরসি বিরোধীতা করে কেন্দ্রীয় সরকারের বিরূদ্ধে মুখ খুলেছে। তবে বুদ্ধিজীবীদের এই প্রতিবাদকে কটাক্ষ করে বিজেপির সমর্থকরা প্রশ্ন তুলেছেন, কাশ্মীর থেকে হিন্দুদের যখন বিতাড়িত করা হচ্ছিল তখন এই বুদ্ধিজীবীরা কোথায় ছিলেন? কেন তাঁরা প্রতিবাদ করেননি? কেন তাঁরা পথে নামেননি? তবে বুদ্ধিজীবী মহলের পক্ষ থেকে এর কোনও প্রতুত্ত্বর পাওয়া যায়নি। CAA ও NRC নিয়ে প্রতিবাদ করা বুদ্ধিজীবীদের কটাক্ষ বিজেপি সমর্থকদের

 

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 06-05-2021 appeared first on satsakal.com.