চেকপোস্ট তুলে দিলেন মুখ্যমন্ত্রী, নির্বাচনে কি এর প্রভাব পড়বে? রাজনৈতিক মহলে উঠছে প্রশ্ন

চেকপোস্ট তুলে দিলেন মুখ্যমন্ত্রী, নির্বাচনে কি এর প্রভাব পড়বে? রাজনৈতিক মহলে উঠছে প্রশ্ন। রাজ্যের কৃষকদের কথা মাথায় রেখে এবার সমস্ত চেকপোস্টে ট্যাক্স দেওয়ার নিয়ম তুলে নিল রাজ্য সরকার। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী নিজে একথা ঘোষণা করেন। এই প্রসঙ্গে তিনি বলেন, এবার থেকে চেকপোস্টে কৃষকদের থেকে কোনও অর্থ নেওা হবে না। এতে কৃষকদের অনেকটাই সুবিধা হবে বলে জানান তিনি। পাশাপাশি তিনি আরও বলেন, রাজ্য সরকার সমস্ত এগ্রিকালচারকে ছাড় দিচ্ছে।

চেকপোস্টে ট্যাক্স ছাড় দেওয়ার কারণ হিসাবে তিনি বলেন, অনেক সময় চেকপোস্টগুলিতে কৃষকদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে থাকতে হয়। এর ফলে কৃষকরা সময়মতো বাজারে ফসল পৌঁছতে পারেন না। আর সময়মতো ফসল বাজারে পৌঁছতে না পারার জন্য লোকসানের মুখে পড়তে হয় কৃষকদের। সেই কারণেই কৃষক ও কৃষি ব্যবসার সঙ্গে যুক্ত মানুষের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তবে চেক পোস্ট উঠলেও সেখানে যাঁরা কাজ করতেন, তাঁদের চাকরি যাবে না বলেই এদিন আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী। এ প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘৬৫০ জন কর্মী কাজ করতেন। তাঁদের কারও চাকরি যাবে না। নিকবতবর্তী কিষাণ মান্ডিতে নিয়োগ করা হবে তাঁদের। তাঁরা বহাল তবিয়তে থাকবেন’’।

আরও পড়ুন: গ্রেফতারের জন্য পুলিশকে চ্যালেঞ্জ ছুঁড়লেন রোদ্দুর রায়

তবে কৃষকদের কথা মাথায় রেখে যে সিদ্ধান্ত রাজ্য সরকার নিয়েছে তাতে সরকারের ২০০ কোটি টাকা লোকসান হবে বলেও জানান মুখ্যমন্ত্রী। আর ঠিক এই জায়গায় রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ প্রশ্ন তুলেছে নির্বাচনের কথা মাথায় রেখেই কি কৃষকদের জন্য এই সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী? কারণ মুখ্যমন্ত্রী যেখানে বারবার বলেন অনেক টাকা ঋণ রয়েছে, অনেক সরকারি কর্মী তাঁদের প্রাপ্য টাকা পাচ্ছেন না, সেখানে ২০০ কোটি টাকা লোকসান করে ঠিক কী কারণে এই সিদ্ধান্ত নিলেন তৃণমূল সুপ্রিমো?

রাজনৈতিক ওয়াকিবহল মহল মনে করছে সামনেই পুরসভা নির্বাচন, তারপর বিধানসভা। আর এই দুই নির্বাচনে বিজেপিকে টক্কর দিতেই হয়তো মুখ্যমন্ত্রী রাজস্বের ক্ষতি করেও কৃষকদের জন্য এতবড় সিদ্ধান্ত নিলেন। এখানেও প্রশ্ন উঠছে নির্বাচনের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিলেও তৃণমূলের ভোটব্যাংকে আদৌও কি এর প্রভাব পড়বে? উত্তরটা সময় দেবে।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.