করোনা পরিস্থিতিতে সীমান্ত-দ্বন্দ্ব ভুলে চিন এবার ভারতের পাশে

সোমনাথ আদক : করোনার দ্বিতীয় ঢেউয়ে গভীর সংকটের মুখে গোটা দেশ। রাজ্যে রাজ্যে ক্রমাগত বেড়েই চলছে মৃত্যু মিছিল। আর এই সংকটের দিনে একে অপরের বিরুদ্ধে ঠাণ্ডা লড়াই, মনোমালিন্য, সীমান্তের ঝগড়া এসব ভুলে এবার ভারতের পাশে দাঁড়াল চিন।

সূত্রের খবর, চিনা কোম্পানি ইতিমধ্যেই ৩হাজার ৮০০ টনেরও বেশি চিকিৎসা সামগ্রী ভারতে রফতানি করেছে। চলতি মাসে ২৬ হাজার ভেন্টিলেটরও ভারতে রফতানি করেছে চিন। কোভিড ১৯ অতিমারির বিরুদ্ধে লড়ার জন্যই এই সহায়তা, বলেই শুক্রবার জানিয়েছেন জানিয়েছে চিনের বিদেশ মন্ত্রক।

চিনের কাস্টমস বিভাগ ভারতের পথে লিকুইড অক্সিজেন স্টোরেজ ট্যাঙ্ক ও অক্সিজেন জেনারেটর পাঠাতে সবরকম ছাড়পত্র দিচ্ছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, চিনা সরকারের পাশাপাশি, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা এবং বিভিন্ন কোম্পানিও মহামারীর বিরুদ্ধে যুঝতে পারে এমন সামগ্রী জোগাড় করছে, যেগুলির ভারতের আজ খুব প্রয়োজন।

চিকিৎসা সামগ্রীর ক্ষেত্রে নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে সরকারিস্তরেও যোগাযোগ রয়েছে। চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয় শংকরকে আশ্বাস দিয়েছেন কোভিডের বিরুদ্ধে এই লড়াইতে চিন সর্বোতভাবে ভারতের পাশে থাকবে।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.