দেশের নাগরিক বনাম অর্থনীতি

দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে দেশের নাগরিকদের কি আদৌও কিছু বলার ক্ষমতা আছে?

নরেন্দ্রনাথ কুলে: দেশের নাগরিক বনাম অর্থনীতি। তুষের আগুন যেমন ধিকি ধিকি জ্বলে, ফল্গু ধারা যেমন তলায় তলায় বয়ে চলে, তেমন নাকি দেশের আর্থিক অবস্থা গভীরে চাঙ্গা আছে। অর্থমন্ত্রী যেন সেরকমই কথা বলেছেন।  তিনি বলেছেন, দেশের আর্থিক বৃদ্ধি না হলেও তা মন্দা বলা ঠিক নয়। ওপর ওপর না দেখে, তাই একটু গভীরে দেখতে বলেছেন।  গভীরে দেখতে গিয়ে দেখা যাচ্ছে শিল্পের প্রায় সব জায়গাতেই যেমন- গাড়ি, ইস্পাত, বস্ত্র, রিয়েল এস্টেট-মন্দার করাল গ্রাসের ছায়া। এমনকী বিএসএনএল, এইচপিসিএল-এর মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাকে লোকসানের অজুহাতে বেসরকারি হাতে তুলে দিতে হবে।  পাশাপাশি ভোগ্যপণ্যের বাজারেও মহাসংকট, বিস্কুটের বাজার না থাকায় বিস্কুট কোম্পানি তাদের নানা শাখা বন্ধ করতে বাধ্য হচ্ছে।  মানুষের বিস্কুট কিনে খাওয়ারও পয়সা থাকছে না।

সাধারণত বেচাকেনা না থাকলে ব্যবসায়ীর কাছে বাজার ভালো নয়, আর এটাকে তারা বাজার মন্দা বলেই জানে। বাজারে মানুষের কেনার ক্ষমতা না থাকলে, বাজার তো মন্দা হবেই।  আজ বাজারে পেঁয়াজের দামের যা অবস্থা সেটা নিয়ে নতুন করে কিছু বলার নেই,  বাজারের এই অবস্থার জন্য মানুষের অর্থনীতি না বুঝলেও চলে।

আরও পড়ুন: পরিবেশ দূষণ রোধে যে অঙ্গীকার নেওয়া হয়েছে তা আদৌ কি বাস্তবায়িত হবে?

দেশের বৃদ্ধির হার বাড়লো না কমলো সে খবর মানুষ বোঝে না, কিন্তু মানুষের কাছে বাজার কতটা সচল তা তারা বোঝে।  বুঝলেও বলার কিছু নেই। বলার থাকলেও কেউ বলতে পারবে না। কারণ,  যে বলবে তাকে আগে প্রমাণ করতে হবে তিনি এ দেশের নাগরিক কিনা। তারপর তিনি বলতে পারবে কিনা দেখা যাবে। দেশের নাগরিক বনাম অর্থনীতি

দেশের বৃদ্ধির হার বাড়লো না কমলো সে খবর মানুষ বোঝে না, কিন্তু মানুষের কাছে বাজার কতটা সচল তা তারা বোঝে।  বুঝলেও বলার কিছু নেই। বলার থাকলেও কেউ বলতে পারবে না। কারণ,  যে বলবে তাকে আগে প্রমাণ করতে হবে তিনি এ দেশের নাগরিক কিনা। তারপর তিনি বলতে পারবে কিনা দেখা যাবে। 

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.