এইমস প্রধানের মতে, করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ হবে না

সোমনাথ আদক: করোনার দ্বিতীয় ঢেউয়ে হাসাপাতালে বেডের ঘাটতি ও অক্সিজেনের অভাবে দ্শে পরিস্থিতি হয়ে উঠেছিল ভয়াবহ। কার্যত দৈনিক মৃত্যুমিছিল শুরু হয়েছিল। কিন্তু পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তবে এরই মধ্যে আশঙ্কার মেঘ গাঢ় হচ্ছে তৃতীয় ঢেউ নিয়ে। এমনও শোনা যাচ্ছে, তৃতীয় ঢেউ হবে আরও ভয়ংকর। যদিও এরই মধ্যে সকলকে আশ্বস্ত করে এইমস-এর প্রধান ডা. রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, অতটা ভয়াবহ হবে না করোনার তৃতীয় ঢেউ।

সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি জানান, ‘দ্বিতীয় ঢেউয়ের থেকেও তৃতীয় ঢেউ বেশি বিপজ্জনক হবে কিনা তা নিয়ে বিতর্ক শুরু হয়ে গিয়েছে। আমি মনে করি, আগামী ঢেউ দ্বিতীয়টির মতো অতটা ভয়াবহ হবে না।’’ সেই সঙ্গে তৃতীয় ঢেউয়ের মোকাবিলা প্রসঙ্গে এইমস প্রধান বলেন, ‘‘দ্বিতীয় ঢেউ থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আর সেইমতো প্রস্তুতি নিতে হবে সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের মোকাবিলা করার।’’ পাশাপাশি তিনি মনে করিয়ে দিচ্ছে‌ন স্প্যানিশ ফ্লুর ক্ষেত্রে দ্বিতীয় ঢেউয়ের থেকেই সর্বাধিক ক্ষতি হয়েছিল। পরে তৃতীয় ঢেউ এলেও তা ছিল দ্বিতীয় ঢেউয়ের থেকে অনেকটাই কম।

প্রসঙ্গত, করোনার ডেল্টা প্লাস স্ট্রেনের হাত ধরেই তৃতীয় ঢেউ আসবে বলে শুনতে পাওয়া যাচ্ছে। এপ্রসঙ্গে ডা. রণদীপ গুলেরিয়ার মত, এখনও এই স্ট্রেনই ভারতে সংক্রমণের ক্ষেত্রে প্রধান হয়ে ওঠেনি। তবে এটির দিকে কড়া নজর রাখা হচ্ছে। কিন্তু এই মুহূর্তে ডেল্টা স্ট্রেনটিই দেশে সংক্রমণের প্রধান ভূমিকা পালন করছে। তাই সেটিকেও নজরে রাখতে হবে বলে জানিয়েছেন তিনি।