করোনার জেরে দেশীয় অর্থনীতিতে জোর ধাক্কা

করোনার জেরে দেশীয় অর্থনীতিতে জোর ধাক্কা, কমানো হলো জিডিপি বৃদ্ধির পূর্বাভাস

গণেশ চন্দ্র (নয়াদিল্লি): করোনার জেরে কার্যত মুখ থুবড়ে পুড়েছে দেশের অর্থনীতি। মহামারীর এই পরিস্থিতিতে সমস্ত জল্পনা উড়িয়ে রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাংক।

শুক্রবার এক সাংবাদিক সম্মেলন এ কথা ঘোষণা করেন রিজার্ভ ব্যাংকের গর্ভনর শক্তিকান্ত দাস। করোনা আটকাতে দেশের বিভিন্ন রাজ্য যেভাবে আংশিক লকডাউন চলছে তাতে অর্থনীতি ধাক্কা খাচ্ছে। সেটা মেনে নিয়েই এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। তবে রেপো রেট অপরিবর্তিত রাখলেও চলতি অর্থবছরের অভ্যন্তরীণ বৃদ্ধির হারের পূর্বাভাসে ছাঁটাই করেছে রিজার্ভ ব্যাংক।

বর্তমানে রিজার্ভ ব্যাংকের রেপো রেট চার শতাংশ এবং রিভার্স রেপো রেট ৩.২৫ শতাংশ। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাংক যে হারে বাণিজ্যিক ব্যাংককে ঋণ দেয়, তা হল রেপো রেট। আর রিজার্ভ ব্যাংক যে হারে অন্য বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেয়, সেটাকে বলা হয় রিভার্স রেপো রেট। রেপো রেট কমানোর অর্থ সুদের হার কমাতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে উৎসাহিত করা। যাতে মানুষ আরও ঋণ নেয় ও বাজারে টাকার জোগান বাড়ে। তবে এবার আর সেই পথে হাঁটল না রিজার্ভ ব্যাংক। এই নিয়ে টানা ৬টি মনিটরি পলিসি বৈঠকে রেপো রেট অপরিবর্তিত রাখা হল। একইভাবে রিভার্স রেপো রেটও বদলায়নি। বাজারে নগদের জোগান এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতেই ২০২০ র ফেব্রুয়ারিতে রেপো রেট এবং রিভার্স রেপো রেট কমিয়ে ছিল রিজার্ভ ব্যাঙ্ক। তার পর থেকে এখনো অপরিবর্তিত আছে।

করোনা আবহে দেশের অভ্যন্তরীণ বৃদ্ধির হার নিয়েও আশঙ্কা করছে রিজার্ভ ব্যাংক। শুক্রবার আরবিআই জানিয়েছে চলতি অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধি হতে পারে ৯.৫ শতাংশ। আগে চলতি বছরে ১০.৫ শতাংশ আর্থিক বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল আরবিআই। অর্থাৎ, অতিমারীর ধাক্কায় আর্থিক বৃদ্ধির পূর্বাভাসেও কাটছাঁট করতে হচ্ছে আরবিআইকে। চলতি সপ্তাহে সোমবারই জাতীয় পরিসংখ্যান দপ্তর জানিয়েছিল ২০২০-২১ অর্থবর্ষে অর্থনীতির বৃদ্ধির বদলে সংকোচন হয়েছে ৭.৩ শতাংশ। যা বিগত চার দশকের সবথেকে খারাপ। এর ফলে ২০১৯-২০ অর্থবর্ষে যেখানে মোট অভ্যন্তরীণ উৎপাদনের পরিমাণ ছিল ১৪৫.৬৯ লক্ষ কোটি টাকা। প্রাথমিক হিসেব অনুযায়ী ২০২০-২১ অর্থবর্ষে সেটা কমে হয়েছে ১৩৫.১৩ লক্ষ কোটি টাকা। তবে, এসবের মধ্যে আশার আলো দেখাচ্ছে কৃষি। কারণ, অতিমারীতেও কৃষিক্ষেত্রে বাড়ছে উৎপাদন। আর সেটাকে হাতিয়ার করেই মূল্যবৃদ্ধির হার ২ থেকে ৬ শতাংশে রাখার লক্ষ্যমাত্রা নিয়েছে আরবিআই।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 15-06-2021 appeared first on satsakal.com.