সিন্ধু থেকে পূজা শুধুই স্বপ্নভঙ্গ

শনিবার দুপুরের সময় টা খুব একটা সুখ কর হল না ভারতীয়দের জন্য। প্রথমে পূজা রানী তারপর সিন্ধু , হারলেন দুই ভারতীয় কন্যা।

শেষ রক্ষা হল না। চিনের লি কিয়াংয়ের কাছে কোয়ার্টার ফাইনালে ০-৫ পয়েন্টে হেরে গেলেন ভারতের মহিলা বক্সার পূজা রানি। শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে কার্যত একপেশে লড়াইয়ে হারলেন তিনি। তাঁর কাছ থেকে পদকের আশা করেছিল গোটা দেশ। তবে এ বারের মতো সেই আশা ভেঙে গেল।

বিশ্ব চ্যাম্পিয়ন এবং এশীয় চ্যাম্পিয়ন লি-র বিরুদ্ধে এমনিতেই কঠিন ছিল পূজার লড়াই। তবে শনিবার তাঁকে দেখে স্পষ্ট মনে হয়েছে আত্মবিশ্বাসের অভাব ছিল। প্রথম থেকেই লি-কে বড্ড বেশি খেলার সুযোগ করে দিয়েছেন তিনি। প্রতিপক্ষকে এক বারের জন্যেও সমস্যায় ফেলতে পারেননি পূজা।

শনিবার দিনটা অলিম্পিকে অংশ নেওয়া ভারতীয় অ্যাথলেটদের পক্ষে শুভ ছিল না। তাই একই দিনে বিদায় নিতে হল শার্টলার পিভি সিন্ধুকেও।।স্ট্রেট সেটে বিশ্বের সাত নম্বর তারকাকে হারালেন বিশ্বের এক নম্বর তারকা তাই জু ইয়ং। ম্যাচের ফল ২১-১৮, ২১-১২।

শনিবার এই হাইভোল্টেজ ম্যাচের প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজ নিয়ে খেলতে শুরু করেন সিন্ধু

টোকিও অলিম্পিকের লং জাম্পের হিট থেকেই বিদায় নিলেন মুরলী শ্রীশঙ্কর। বি গ্রুপের যোগ্যতা অর্জন পর্বে ১৩তম স্থান দখল করেছেন ভারতের জাতীয় রেকর্ড হোল্ডার। ৭.৬৯ মিটার অতিক্রম করতে তিনি সক্ষম হয়েছেন। কমলপ্রীত কৌরের দুর্দান্ত পারফরম্যান্সের দিন শ্রীশঙ্করের ব্যর্থতায় কিছুটা হলেও হতাশ দেশের ক্রীড়া প্রেমীরা।

এদিন প্রথম সেটে সেয়ানে সেয়ানে লড়াই করছিলেন বটে। প্রথম সেটের প্রথম অর্ধে লিড করছিলেন হায়দরাবাদী শাটলারই। তবে ১১ পয়েন্টে পৌঁছানোর পরেই কেমন যেন ম্যাচের চাকা ঘুরতে শুরু হতে থাকে। ম্যাচ থেকে হারিয়ে যেতে থাকেন সিন্ধু। বিশ্বের ১ নম্বর শাটলার  rally করিয়ে বিপাকে ফেলছিলেন সিন্ধুকে। প্রতিপক্ষের ক্ষিপ্রতায় ক্রমশ ক্লান্ত হয়ে পড়ছিলেন। তবে প্রথম সেটের একেবারে শেষ মুহুর্তে কিছুটা লড়াই দেন সিন্ধু। প্রথম সেট হারেন ২১-১৮ ফলে।

দ্বিতীয় সেটে শুরুতে সিন্ধু সমানে সমানে লড়াই করলেও, হঠাত্ই ম্যাচ থেকে হারিয়ে যেতে থাকেন ভারতের ১ নম্বর শাটলার। বিশ্বের ১ নম্বর শাটলারের কাছে অসহায় আত্মসমর্পণ করলেন সিন্ধু। দ্বিতীয় সেটে ২১-১২ ফলে হার সিন্ধুর। মাত্র ৪০ মিনিটেই শেষ হয়ে যায় ম্যাচ। সোনার স্বপ্ন শেষ হয়ে গেল পিভি সিন্ধুর। সঙ্গে সঙ্গে ভারতেরও।

পরাজিত হলেও শেষ হয়ে যায়নি অলিম্পিকে তাঁর পদক জয়ের আশা। রবিবার ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’ ব্রোঞ্জ জয়ের লড়াইতে নামবেন সিন্ধু। সেখানে হারলে খালি হাতেই ফিরতে হবে গোপীচাঁদের ছাত্রীকে। রিও অলিম্পিকে জিতেছিলেন রুপো পি ভি। কিন্তু এবার আর সেই ধারা বজায় রাখতে পারলেন না তিনি।