অনুপ্রেরণা শুধু মুখ্যমন্ত্রীরই! প্রশ্ন ওঠে অন্য নেতা-মন্ত্রীদের ভূমিকা নিয়ে

সবই যখন মুখ্যমন্ত্রীর অনুপ্রেণায় হচ্ছে তখন অন্য দপ্তরের প্রয়োজন কী?

বিকাশচন্দ্র ঘোষ: অনুপ্রেরণা শুধু মুখ্যমন্ত্রীরই! প্রশ্ন ওঠে অন্য নেতা-মন্ত্রীদের ভূমিকা নিয়ে।  কোনও মনীষীর জন্মোৎসব উদযাপন থেকে শুরু করে উড়ালপুল উদ্বোধন, অথবা কোনও সামাজিক উৎসব- বাংলায় এখন যাই হোক না কেন সবই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায়! স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিবেক চেতনা উতসব, অথবা আলিপুর চিড়িয়াখানায় সিংহ শাবকদের জন্ম নেওয়া সবকিছুই এখন তাঁর অনুপ্রেকরণায় হচ্ছে। অন্তত বিজ্ঞাপন থেকে শিলমোহর সবেই তাই দেখানো হয়।

রাজ্য মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রীর চেয়ার বাদ দিলে আরও অনেক দপ্তর রয়েছে। সেই সব দপ্তরের এক এক জন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীও রয়েছেন। ২০১১ সালের পর থেকে এই সমস্ত দপ্তরের সর্বক্ষেত্রেই সেই মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় যাবতীয় কাজ সম্পন্ন হয়। প্রচার এবং প্রসারে এমনটাই দেখে আসছেন বঙ্গবাসী। তাই বিরোধীরা মাঝেমধ্যেই বলে থাকেন, “বাংলায় একটাই পোস্ট, বাকি সব ল্যাম্পপোস্ট।” আর এই নিয়ে নিন্দুকেরা বলে থাকেন, রাজ্যের কোষাগারের কোটি কোটি টাকা খরচ করে বাকি সব দপ্তর রাখার কি এমন প্রয়োজন! সবই যখন বাংলার মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় তখন চিন্তা কীসের? এই নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ কম চলে না! অবশ্য তা নিয়ে অন্যান্য দপ্তরের মন্ত্রী কিংবা পারিষদের কিচ্ছুটি যায় আসে না!

আরও পড়ুন: কাকে সুবিধা পাইয়ে দিতে বিতর্কিত মন্তব্য করছেন দিলীপ ঘোষ?

কারণ দলের সর্বময় কর্তা যেমন তিনি মন্ত্রিসভার সর্বময় কর্ত্রীও তিনিই। তিনিই ভাগ্যবিধাতা! কে অকারণে চাকরি খোয়াতে চায়! সুতরাং কর্তার ইচ্ছায় কর্ম, দিদিমণির ইচ্ছেতেই দপ্তর! সবই যে মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণাতেই! রাজনৈতিক ওয়াকিবহল মহল থেকে প্রশ্ন উঠছে সবটাই যদি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় হয় তাহলে অন্য নেতা-মন্ত্রীরা কী করেন? তাঁদের কি কোনও ভূমিকা নেই? আর এই ধরনের লেখার কারণে যে একটা হাস্যকর পরিস্থিতির সৃষ্টি হচ্ছে সেটা কি তিনি বুঝতে পারেন না?

 

 

তবে যে প্রশ্নই উঠুক না কেন অথবা নিন্দুকেরা যাই বলুক না কেন কেউ কেউ এমনও বলেন, “এই বেশ ভাল আছি, ভালোর ভাগিদার যেমন তিনি মন্দেরও তিনিই!” অনুপ্রেরণা শুধু মুখ্যমন্ত্রীরই! প্রশ্ন ওঠে অন্য নেতা-মন্ত্রীদের ভূমিকা নিয়ে

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.