বিধানসভার গেট বন্ধ! ক্ষুদ্ধ রাজ্যপাল, রাজনৈতিক চাপান-উতোর কতদিন চলবে?

রাজ্যপালের জন্য বিধানসভার বরাদ্দ গেট বন্ধ, ঢুকলেন সাধারণ দরজা দিয়ে

বিধানসভার গেট বন্ধ! ক্ষুদ্ধ রাজ্যপাল। রাজ্য আর রাজ্যপালের মধ্যে সংঘাত যেন কিছুতেই মিটছে না। বুধবারই রাজ্যপাল কটাক্ষ করেছিলেন মুখ্যমন্ত্রীকে। ঠিক তার পরদিন বিধানসভায় ঢুকতে গিয়ে বাধার মুখে পড়লেন রাজ্যপাল জগদীপ ধনকর। বিধানসভায় রাজ্যপালের প্রবেশের জন্য ৩ নম গেট বরাদ্দ থাকলেও বৃহস্পতিবার সাধারণ দরজা দিয়েও ঢুকতে হল তাঁকে। এদিন রাজ্যপাল গাড়ি থেকে নেমে দেখেন তাঁর প্রবেশ করার দরজা শিকল দিয়ে আটকানো রয়েছে। ওই বন্ধ গেটের সামনে দাঁড়িয়ে বেশ ক্ষোভ প্রকাশ করেন রাজ্যপাল এবং বেশ কিছু প্রশ্নও তোলেন। রাজ্যপাল প্রশ্ন করেন বিধানসভার গেট বন্ধ কেন? পাশাপাশি তিনি বলেন,অধিবেশন বন্ধ মানে তো বিধানসভা বন্ধ হতে পারে না। এই ঘটনাকে তিনি লজ্জাজনক ঘটনা বলে উল্লেখ করেন। এই প্রসঙ্গে রাজ্যপাল বলেন,গণতন্ত্র এভাবে চলতে পারে না। আমি স্পিকারকে আগে থেকে জানিয়ে বিধানসভায় এসেছি। তা সত্বেও আমাকে ঢুকতে দেওয়া হয়নি।

আরও পড়ুন: ফের মুখ্যমন্ত্রীকে কটাক্ষ রাজ্যপালের

তবে তাঁর জন্য বরাদ্দ গেট বন্ধ থাকলেও তিনি ফিরে যাননি। পায়ে হেঁটে অন্যগেট দিয়ে ভিতরে যান তিনি। বৃহস্পতিবার সমস্ত দিক থেকে বন্ধ করে রাখা হয় বিধানসভা ভবন। খোলা রাখা হয় শুধুমাত্র ২নং দরজা। এমনকী আটকে দেওয়া হয় রাজভবনের ফোটোগ্রাফারকেও। উল্লেখ্য, গতকালও কলকাতা বিশ্ববিদ্যালয়ে পৌঁছে কোনও আধিকারিকের দেখা পাননি তিনি। বন্ধ ছিল উপাচার্যের ঘরও। এর আগেও একই ঘটনা ঘটেছে। জেলায় জেলায় রাজ্যপালের বৈঠকেও উপস্থিত থাকেননি কোনও আধিকারিক। বারবার একই আচরণে বেশ ক্ষুব্ধ রাজ্যাপাল। বারংবার অপমানে সরব হয়েছেন জগদীপ ধনকর। সবমিলিয়ে আক্রমণ পাল্টা আক্রমণে বর্তমান পরিস্থিতিতে যে বেশ সরগরম সেটা আর বলার অপেক্ষা রাখে না।

তবে বারবার যেভাবে রাজ্যপালকে অপমাণিত করা হচ্ছে তাতে রাজনৈতিক মহলে প্রশ্ন উঠছে এই রাজনৈতিক চাপান-উতোর আর কতদিন চলবে? রাজ্যের সঙ্গে রাজ্যপালের এই সংঘাত কি আদৌও মিটবে। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন এইভাবে বারবার রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকার যেভাবে সংঘাতে জড়াচ্ছে তাতে এই রাজ্যের প্রশাসনিক ব্যবস্থা এবং পরিচালন ব্যবস্থা প্রশ্নচিহ্নের মুখে দাঁড়াচ্ছে। সুষ্ঠুভাবে রাজ্য পরিচালনার জন্য এই সংঘাত দ্রুত মেটানো উচিত বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। বিধানসভার গেট বন্ধ! ক্ষুদ্ধ রাজ্যপাল।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 12-05-2021 appeared first on satsakal.com.