মন্ত্রিত্ব পাওয়ার লড়াইয়ে এগিয়ে দুই মেদিনীপুর

শুভ চক্রবর্তী (পশ্চিম মেদিনীপুর): দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ২রা মে প্রকাশিত হয়েছে জনতার রায়। আর সেই ফল ঘোষণার পরই বাংলার মসনদে তৃতীয়বারের জন্য আসীন হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং তার দল। প্রবল বিজেপি হাওয়ার মধ্যেও সবুজ শিবির এবারে আশাতীত জয়লাভ করেছে এরপর থেকেই গুঞ্জন শুরু হয়েছে এই জয়ের নেপথ্যে যাদের মুখগুলি অন্যতম উজ্জ্বলভাবে ছিল তাদের মধ্যে কার ভাগ্যে ছেড়ে মন্ত্রিত্বের চেয়ার। রাজনৈতিক কৌশলীদের একাংশের মতে মন্ত্রিত্ব পাওয়ার লড়াইয়ে অন্যান্য জেলা থেকে অনেকটাই এগিয়ে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর। সমস্ত কিছু ঠিক থাকলে এবারের মন্ত্রিপরিষদে চারজন মন্ত্রী পেতে চলেছেন এই জেলার মানুষ।

তৃণমূল কংগ্রেসে থাকা কালীন মেদিনীপুর জেলাকে ধরে হত অধিকারী পরিবারের গড় হিসেবে। শুভেন্দু অধিকারী বিজেপিতে যাওয়ার পরেও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এই দুই জেলায় শুভেন্দু অধিকারী ও তার পরিবারের যথেষ্ট প্রভাব থাকলেও সার্বিক ভাবে তৃণমূল কংগ্রেসের যথেষ্ট ভালো ফল এসেছে। পশ্চিম মেদিনীপুর জেলাতে তৃণমূল কংগ্রেস আসন পেয়েছে ১৫টির মধ্যে ১৩টি। পূর্ব মেদিনীপুর জেলার ১৬টি সিটের ৯টি পেয়েছে তৃণমূল। এবং ঝাড়গ্রামে ৪টি আসনেই তৃণমূল কংগ্রেসের দখলে। পূর্ব মেদিনীপুর জেলাতে শুভেন্দু সঙ্গে টেক্কা দিয়ে জেলাজুড়ে কাজ করেছে তমলুকের বিধায়ক সৌমেন মহাপাত্র এবং রামনগরের বিধায়ক অখিল গিরি।

পাশাপাশি মন্ত্রীত্ব পাওয়ার দৌড়ে রয়েছে অখিল গিরিও। দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন বহু বারের বিধায়ক সবংয়ের ভুমিপূত্র মানসরঞ্জন ভুঁইয়াও এবার মন্ত্রী হতে চলেছে বলে সুত্রের খবর। মন্ত্রীত্ব পেতে চলেছে প্রাক্তন আইপিএস এবং দুঁদে পুলিশকর্তা ভারতী ঘোষকে হারিয়ে জয়লাভ করা আর এক প্রাক্তন আইপিএস তথা ডেবরা বিধানসভার বিধায়ক ডাঃ হুমায়ুন কবীর। বিধানসভা ভোটে নিজের বিধানসভা ছাড়াও দল তাকে রাজ্যের বিভিন্ন জেলায় কাজে লাগিয়েছে। অনেক কাজের অভিজ্ঞতাও রয়েছে তার ঝুলিতে। অপরদিকে জঙ্গলমহল ঝাড়গ্রাম জেলা থেকেও চার জয়ী বিধায়কদের মধ্যে থেকেও একজন বা দুজন মন্ত্রীত্ব পেতে পারেন বলে সুত্রের খবর।

তবে মন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় এর তরফ থেকে পুরোপুরি নাম ঘোষিত না হওয়া পর্যন্ত সবকিছুই রয়েছে প্রবল ধোঁয়াশার মধ্যে। এই সমস্ত বিধায়করা সত্যিই মন্ত্রীত্ব পাচ্ছে কিনা তা মন্ত্রীসভা গঠন হলে পুরোপুরি পরিস্কার হয়ে যাবে।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 15-06-2021 appeared first on satsakal.com.