মহারাষ্ট্রে বিজেপির সরকার গঠন মোদি-পাওয়ার আঁতাত নয় তো? জল্পনা রাজনৈতিক মহলে

 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন দেবেন্দ্র ফড়নবিশ, উপ মুখ্যমন্ত্রী আজিত পাওয়ার

মহারাষ্ট্রে বিজেপির সরকার গঠন মোদি-পাওয়ার আঁতাত নয় তো? জল্পনা রাজনৈতিক মহলে। দীর্ঘ টালবাহানার পর অবশেষে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন বিজেপির প্রাক্তন মুখ্যমন্ত্রী ফড়নবিশ। উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির আজিত পাওয়ার। উল্লেখ্য প্রায় দশ দিন ধরে রাষ্ট্রপতি শাসন চলার পর নতুন সরকার পেল মহারাষ্ট্র।

তবে যেভাবে রাতারাতি মুখ্যমন্ত্রীর নাম বদলে গেল তা সত্যি অবিশ্বাস্য। শুক্রবার সন্ধেবেলা শরদ পাওয়ার সম্ভাব্য মুখ্যমন্ত্রী হিসাবে উদ্ভব ঠাকরের নাম ঘোষণা করেন। পাশাপাশি জানিয়েছিলেন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। শনিবার বৈঠক হবে বলেও জানান। এরপর মাত্র কয়েক ঘণ্টার ব্যবধান। শনিবার সকাল সকাল যেভাবে দেবেন্দ্র ফড়নবিশ মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন তাতে রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয়েছে। প্রশ্ন উঠছে পুরো বিষয়টা পরিকল্পিত নয় তো?

আরও পড়ুন: নোটবন্দীর তৃতীয়বর্ষে মোদিকে আক্রমণ মমতার

উল্লেখ্য, এক মাস ধরে টান টান উত্তেজনার পরে অবশেষে সবাইকে চমকে দিয়ে, ফের মহারাষ্ট্রের সরকার তৈরি করল বিজেপি কিন্তু এইবার তাদের জোট সঙ্গী শরদ পাওয়ারের এনসিপি। যদিও শিবসেনা বারবার দাবি করছিল যে এবারের মুখ্যমন্ত্রী শিবসেনা থেকেই হবে কিন্তু আসল রাজনীতির ধারে কাছে ছিল না শিবসেনা। মজার ব্যাপার হল সাংবাদিক মহলে এই বিষয়ে কারওর কাছে কোনওরকম খবর ছিল না যে তলে তলে বিজেপির চাণক্য অমিত শাহ কী রাজনৈতির ঘুঁটি সাজাচ্ছেন। তা নাহলে একরাতের মধ্যে এইভাবে নাটকীয় পরিবর্তন কী করে সম্ভব?

প্রসঙ্গত, লোকসভার প্রথম দিনের অধিবেশনে নরেন্দ্র মোদি যখন শারদ পাওয়ারের প্রশংসা করেছিলেন তখনও রাজনৈতিক মহল কানাঘুষো শুরু হয়েছিল। রাজনৈতিক মহল মনে করছে মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে হয়তো তখন থেকেই মোদি-পাওয়ার তলে তলে একপ্রকার যোগসাজস করে রেখেছিলেন। কিন্তু রাজনৈতিক পরিস্থিতি এমন পর্যায় ছিল যে বিজেপির সরকার গড়ার সমস্ত সম্ভাবনা ক্ষীণ হয়ে গেছিল কিন্তু সবাইকে চমকে দিয়ে আবার সরকার তৈরি করল বিজেপি। তবে মহারাষ্ট্রে যেভাবে বিজেপি সরকার গঠন করল তাতে শিবসেনা কিছুটা হলেও কোণঠাসা হয়ে পড়বে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। মহারাষ্ট্রে বিজেপির সরকার গঠন মোদি-পাওয়ার আঁতাত নয় তো? জল্পনা রাজনৈতিক মহলে

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.