নির্ভয়াকাণ্ডের চার সাজাপ্রাপ্তের ফাঁসি ২২ জানুয়ারি

আদালতের নির্দেশ অনুযায়ী ফাঁসি হবে সকাল সাতটায়

নির্ভয়াকাণ্ডের চার সাজাপ্রাপ্তের ফাঁসি ২২ জানুয়ারি। সাত বছর পরে নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্ত চার অপরাধীর ফাঁসির সাজা কার্যকর করল দিল্লি আদালত। আগামী ২২ জানুয়ারি সকাল ৭টায় ফাঁসির নির্দেশ দিয়েছে আদালত। অক্ষয় সিং ঠাকুর, মুকেশ, পবন গুপ্তা এবং বিনয় শর্মাকে, ২০১২ দিল্লির ডাক্তারি ছাত্রীকে গণধর্ষণ, অত্যাচার ও খুনের ঘটনায় দোষী সাব্যস্ত করা হয়। ডিসেম্বর মাসে শেষবার রায় পর্যালোচনা বা খতিয়ে দেখার আর্জি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট, সেখানে আবেদন করেছিল দোষী সাব্যস্ত অক্ষয় সিং। so

এই প্রসঙ্গে নির্ভয়ার মা বলেন, “এই রায় বিচারব্যবস্থার ওপর মানুষের বিশ্বাস ফেরাবে। আমার মেয়ে বিচার পাবে”। সাত বছর ধরে তিনি বিচারের আশায় ছিলেন। অবশেষ বিচার পেলেন। আদালতের রায়ে তিনি খুশি বলেই জানান।

গতমাসে সুপ্রিম কোর্ট শেষবার রায় খতিয়ে দেখার আর্জি খারিজ করে দেওয়ার পরেই, নিম্ন আদালতে মৃত্যু পরোয়ানা জারি করার আবেদন জানিয়েছিলেন নির্ভয়ার পরিবারের লোকেরা, তবে সেদিন আদালত ৭ জানুয়ারি পর্যন্ত রায় স্থগিত করে দেয়। বিচারকের সামনে কান্নায় ভেঙে পড়ে নির্ভয়ার মা বলেন, “একবছর ধরে আমি দোরে দোরে ঘুরে বেরিয়েছি”, বিচারক তাঁকে সান্তনা দিয়ে বলেন, তিনি আইনের প্রতি দায়বদ্ধ।

আরও পড়ুন: দেশজোড়া আন্দোলনের অভিমুখ ঘোরাতেই কি জেএনইউ-তে এই কান্ড ঘটানো হল?

চারজন সাজাপ্রাপ্ত ছাড়াও, গণধর্ষণ ও খুনের ঘটনায় আরও দুই অভিযুক্ত রয়েছে। পঞ্চম অভিযুক্ত রাম সিং, সে আগেই আত্মহত্যা করে এবং একজন নাবালক, সংশোধনাগারে তাকে তিন বছর রাখার পর ছেড়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১২ এর ১৬ ডিসেম্বর, দিল্লিতে প্যারামেডিক্যালের এক ছাত্রীকে গণধর্ষণ এবং অকথ্য অত্যাচার করা হয় চলন্ত বাসে, পরে তাঁকে সেখান থেকে ছুঁড়ে রাস্তায় ফেলে দেওয়া হয়, সেই সময় তিনি নগ্ন এবং রক্তাক্ত ছিলেন। ২৯ ডিসেম্বর নির্ভয়ার মৃত্যুর পর দেশজুড়ে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ে।

রায় পুনর্বিবেচনার আর্জি খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্ট বলে, “পর্যালোচনা করার আবেদনে বারবার আবেদনের শুনানি হয় না”। অন্যান্য তিন অপরাধীর আবেদনের পরিপ্রেক্ষিতে একই মন্তব্য করেন বিচারপতিই।

নির্ভয়া কান্ডে আদালত চার সাজাপ্রাপ্তকে আদালতের পক্ষ থেকে যে রায় দিয়েছে তাতে নির্ভয়া এতদিনে সঠিক বিচার পেয়েছে বলেই মনে করছেন অনেকে। নির্ভয়াকাণ্ডের চার সাজাপ্রাপ্তের ফাঁসি ২২ জানুয়ারি

 

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 12-05-2021 appeared first on satsakal.com.