অলিম্পিকের প্রস্তুতি খতিয়ে দেখতে আসরে মোদি

টোকিও অলিম্পিকের বাকি আর ৫০ দিন। তার আগে দেশের অ্যাথলিটদের প্রস্তুতি নিয়ে আলোচনা সহ যাবতীয় বিষয় খতিয়ে দেখতে বৃহস্পতিবার একটি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী। বৈঠকে প্রধানমন্ত্রীকে যাবতীয় বিষয়ে অবগত করান আধারিকরা। বৈঠকে অতিমারীর সম অ্যাথলিটদের অনুশীলন চালিয়ে যাওয়ার নিরবিচ্ছন্ন ব্যবস্থা, অলিম্পিক কোটা জিততে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়া, অ্যাথলিটদের টিকা দেওয়ার এবং যাবতীয় সহায়তা নিয়ে আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, এদিন আধিকারিকরা মোদির সামনে একাধিক বিষয়ে প্রেজেন্টেশনও রাখেন। তাতে প্রধানমন্ত্রীকে জানানো হয়, টোকিও অলিম্পিকে ১১টি ইভেন্টে ১০০ জন ভারতীয় অ্যাথলিট যোগ্যতা অর্জন করেছেন। এছাড়া আরও ২৫ জন জুন মাস শেষ হওয়ার আগেই যোগ্যতা অর্জন করবেন। প্যারা অ্যাথলিটদের মধ্যে ২৬ জন ইতিমধ্যে যোগ্যতা অর্জন করেছেন। এছাড়া আরও ১৬ জন যোগ্যতা অর্জন করবেন। এরপরই প্রধানমন্ত্রী ওই সমস্ত অ্যাথলিট এবং তাঁদের সাপোর্ট স্টাফদের যত দ্রুত সম্ভব ভ্যাকসিন দেওয়ার নির্দেশ দেন। এখানেই শেষ নয়, প্রতিযোগীদের মনোবল বাড়াতে জুলাই মাসে তাঁদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলবেন খোদ প্রধানমন্ত্রী। বৈঠকে প্রধানমন্ত্রী পরিষ্কার নির্দেশ দিয়েছেন, অলিম্পিকে অংশ নেওয়া প্রতিটি প্লেয়ার, কোচ, স্টাফ ও সাপোর্টিং স্টাফদের যত দ্রুত সম্ভব করোনা ভাইরাসের টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এছাড়াও আধিকারিকরা জানিয়েছেন,অলিম্পিকে অংশ নেওয়ার সময় ক্রীড়াবিদদের অনুপ্রাণিত করা এবং তাদের ক্রীড়াবিদদের মনোবল বাড়ানোর দিকেও বিশেষ মনোযোগ দেওয়া হবে।

অন্যদিকে, চোটের কবলে পড়ে গতবারের রিও অলিম্পিক্সে ব্যাডমিন্টনের সোনার মেডেল জয়ী ক্যারোলিনা মারিন এ বছরের টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছেন। ট্রেনিংয়ের সময় হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে যাওয়ায় অস্ত্রোপ্রচার করতে হবে মারিনের। ফলে টোকিও অলিম্পিক্সে দেখা যাবে না এই স্প্যানিশ শাটলারকে।সাম্প্রতিক সাক্ষাত্কারে সিন্ধু জানালেন, ‘টোকিওয় পদক জয় সহজ হবে না। প্রথম যে ১০ জন শাটলার যাচ্ছেন প্রত্যেকেই সমমানের। স্বাভাবিকভাবেই প্রতিযোগীতাও ভীষণই উচ্চমানের হতে চলেছে।’ তবে কোর্টের বাইরে পরম বন্ধু ক্যারোলিনা মারিনকে যে টোকিওয় মিস করবেন সিন্ধু সেটা কিন্তু স্পষ্ট জানিয়ে দিলেন। হায়দরাবাদি শাটলারের কথায়, ‘এটা খুবই দুঃখজনক এবং দুর্ভাগ্যের যে টোকিওয় ওঁ অংশ নিতে পারছে না। আশা করি ওঁ দ্রুত সেরে উঠবে। আমাদের মধ্যে সবসময়ই সুস্থ প্রতিযোগীতা চলেছে এবং কোর্টের বাইরে আমরা ভীষণই ভালো বন্ধু।’

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 15-06-2021 appeared first on satsakal.com.