দেশজুড়ে অক্সিজেনের তীব্র সঙ্কট, জাতীয় টাস্ক ফোর্স গঠন সুপ্রিম কোর্টের

সোমনাথ আদক: মাথার ওপর দিয়ে বইছে করোনার দ্বিতীয় ঢেউ। দেশজুড়ে কার্যত মৃত্যু মিছিল। স্বজন হারানো কান্না আর দীর্ঘশ্বাসে ভারী ভারী হয়ে উঠছে বাতাস। প্রতিদিন রেকর্ড ভেঙে নতুন নতুন রেকর্ড তৈরী করছে আক্রান্তের সংখ্যা। বেশ কয়েকদিন আগেই দৈনিক আক্রান্তের নীরিক্ষে বিশ্ব রেকর্ড করেছে দেশ। মাঝে কয়েক দিন সেই সংখ্যাটা কিছুটা কমলেও শনিবার ফের দৈনিক আক্রান্তের সংখ্যা চার লক্ষের গন্ডি ছাড়িয়েছে। দেশে একদিনে মৃত্যু হয়েছে চার হাজারেরও বেশি মানুষের।

এই পরিস্থিতিতে সামস্ত রাজ্যের হসপিটালগুলোর দৈন্য দশা প্রকাশ্যে এসেছে। হসপিটালে বেড নেই অথচ বাইরে রোগীদের লম্বা লাইন। একটা বেডের জন্য হাহাকার। চিকিৎসা পরিষেবা দেওয়ার মতো না আছে পরিকাঠামো না আছে স্বাস্থ্যকর্মী। লকডাউন করেও আটকানো যাচ্ছে না সংক্রমণের তীব্রতা। রাজধানী দিল্লী, মহারাষ্ট্রে নিবছে না চিতার আগুন। অক্সিজেনের অভাবে প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। বারবার বলেও লাভ হচ্ছে না। তাই দেশজুড়ে দেশজুড়ে অক্সিজেন সঙ্কট মেটাতে সুপ্রিম কোর্ট কেন্দ্রের ভরসায় না থেকে এবার জাতীয় পর্যায়ের টাস্ক ফোর্স গঠন করল। ১২ সদস্যের এই টাস্ক ফোর্সে বৈজ্ঞানিক পদ্ধতিতে মেডিক্যাল অক্সিজেন সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সরবরাহের তদারকি করবে।

শনিবার গঠিত এই টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন একজন বাঙালি গবেষক। ডা. ভবতোষ বিশ্বাসের নেতৃত্বে এই টাস্ক ফোর্সে রয়েছেন ডা. দেবেন্দর সিং, ডা. দেবী শেঠি, ডা. গগনদীপ কাং, ডা. জে ভি পিটার, ডা. নরেশ ত্রেহান-সহ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব ও কেন্দ্রীয় পরিষদীয় সচিব হলেন আহ্বায়ক। তবে কেন্দ্রকে জানিয়েই এই টাস্ক ফোর্স গঠন করেছে সুপ্রিম কোর্ট।

অবিলম্বে কাজ শুরু করে দিয়েছে এই টাস্ক ফোর্স। সপ্তাহখানেকের মধ্যে অক্সিজেন বণ্টন প্রক্রিয়া সম্পূর্ণ করবেন তাঁরা। এমনটাই জানিয়েছে শীর্ষ আদালত। আগামী ছমাসের জন্য কাজ করবে এই টাস্ক ফোর্স। অতিমারী পরিস্থিতিতে কোথায় কতটা চাহিদা এবং সেই অনুযায়ী জোগানের বন্দোবস্ত করবে এই টাস্ক ফোর্স। পর্যায়ক্রমে পরিস্থিতি পর্যালোচনা করবে এই টিমের সদস্যরা।

দেশের অক্সিজেন ভাণ্ডারের অডিটও করবেন তাঁরা। সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও এম আর শাহ জানিয়েছেন, অডিটের উদ্দেশ্য হল অক্সিজেনের যথাযথ বণ্টন কেন্দ্র রাজ্য সরকারগুলিকে করছে কি না তা খবর রাখা। তবে টাস্ক ফোর্সের পাশাপাশি কেন্দ্র নিজের মতো রাজ্যগুলিকে যেমন অক্সিজেন সরবরাহ করছিল তা জারি রাখবে।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 15-06-2021 appeared first on satsakal.com.