অস্থায়ী লকডাউনে মুর্শিদাবাদ জুড়ে অসচেতনার চিত্র

জৈদুল সেখ (মুর্শিদাবাদ): করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ শৃঙ্খল ভাঙতে শুক্রবার সন্ধ্যা থেকে অস্থায়ী লকডাউনে  রাজ্যে কড়াকড়ির নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া দোকান-বাজার খোলা রাখার সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। সেই মতো জেলায় জেলায় শুরু হয়েছে কড়াকড়ি।

শনিবার ১০টা বাজতেই কান্দি থানার আইসি সুভাষ ঘোষের নেতৃত্বে বিশাল পুলিশবাহিনী কান্দি বাসস্ট্যান্ড, সব্জি বাজার-সহ বিভিন্ন দোকান বন্ধ করার জন্য রাস্তা নামেন। তাছাড়া গোকর্ণ, মহলন্দী, জীবন্তিসহ একাধিক এলাকায়  বেলা ১০টার মধ্যে বাজার-দোকান বন্ধের জন্য প্রচার চালিয়েছে। কিন্তু এই পরিস্থিতিতেও কান্দির বিভিন্ন এলাকায় দেখাগেল ভিন্ন ছবি কোথায় বাজারে ভিড় তবুও নেই মুখে মাক্স, দোকানে বাজারে নেউ শারীরিক দূরত্ব!

মুর্শিদাবাদ লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গত শুক্রবার ৪৬০ জনের উপরে করোনা আক্রান্ত হয়েছে। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, জেলা স্বাস্থ্য দফতরের এক কর্তা জানান, প্রতিদিনই করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত বছরের তুলনায় এ বছর সংক্রমণের হার অনেক বেশি। গতবছর একদিনে সর্বোচ্চ দেড়শো জন করোনা আক্রান্ত হয়েছিলেন। সেখানে এ বছর একদিনে সর্বোচ্চ আক্রান্ত হয়েছেন ৪৭২ জন। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের এক চিকিৎসক জানান, করোনা রুখতে সকলকে এগিয়ে আসতে হবে। নিয়মিত মুখে মাস্ক পরতে হবে। ঘন ঘন হাত স্যানিটাইজ করতে হবে, শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। তবেই করোনার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১৬ হাজার ৩৯৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ১৩ হাজার ৬২৪ জন। করোনায় মৃত্যু হয়েছে ১৬৯ জনের। এই পরিস্থিতিতে পরিকাঠামো বাড়াতে উদ্যোগী হয়েছে জেলা স্বাস্থ্য দফতর। প্রতিটি মহকুমা হাসপাতালে একটি করে করোনা ওয়ার্ড খোলা হবে। প্রতিটি জায়গায় করোনা রোগীর জন্য কুড়িটি করে শয‍্যা করা হচ্ছে। বেসরকারি হাসপাতালগুলোতে করোনা ওয়ার্ড খোলা হবে। বহরমপুরে মাতৃসদন করোনা হাসপাতাল থেকে শুরু করে জিয়াগঞ্জের লন্ডন মিশন করোনা হাসপাতালে শয্যা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জেলা স্বাস্থ্য দফতরের এক কর্তা জানিয়েছেন।

এই পরিস্থিতিতে দাড়িয়ে শহর অঞ্চলে সচেতনতা লক্ষ্য করা গেলেও গ্রাম গঞ্জে সচেতনতার হার খুবি কম। এই অবস্থা কোথায় প্রসাশনের অনুরোধে বন্ধ করে দিচ্ছে দোকান, প্রয়োজন প্রসাশনের পক্ষ থেকে মাস্ক পড়িয়ে দিচ্ছে। এই উদ্দ্যোগকে অনেকেই সাধুবাদ জানিয়েছে।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 12-05-2021 appeared first on satsakal.com.