পাতাল রেলপথ নির্মাণের পরিকল্পনা ঢাকায়

জাপানের মতো ঢাকায় পাতাল রেলপথ নির্মাণের পরিকল্পনা নিয়েছে সরকার

পাতাল রেলপথ নির্মাণের পরিকল্পনা ঢাকায়। জাপানের ওসাকা শহরের মতো ঢাকায় পাতাল রেলপথ নির্মাণ করা হবে। ২০ থেকে ২৫ মিটার মাটির নিচে এই রেলপথ হবে বলে জানা গিয়েছে। পুরো ঢাকা শহরে ২৩৮ কিলোমিটার পাতাল রেলপথ নির্মাণের পরিকল্পনা করেছে সরকার। so

so প্রথমে ঢাকা শহরে পাতাল রেলপথ (সাবওয়ে) নির্মাণের লক্ষ্যে চারটি রুট চিহ্নিত করেছিল সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। কিন্তু এখন এর বেশি পাতাল রেলপথ নির্মাণ করা হবে। এজন্য প্রাথমিকভাবে ফিজিবিলিটি স্টাডি বা সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্প সংশোধন করবে সরকার। so

so ২২৪ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে এ সমীক্ষা করার কথা থাকলেও তা বেড়ে ৩২২ কোটি টাকা হচ্ছে। জরুরি ভিত্তিতে এ সমীক্ষা ২০২০ সালের এপ্রিলে শেষ হওয়ার কথা থাকলেও এখন সমীক্ষা প্রকল্পের মেয়াদ হচ্ছে ২০২১ সালের জুন পর্যন্ত।

আরও পড়ুন: বিয়ার বৈধ হলে আন্দোলনে নামবে ইসলামী আন্দোলন

প্রকল্পের আওতায় পাতাল রেলের অবস্থান, এলাইনমেন্ট ও দৈর্ঘ্য নির্ধারণ, জিওটেকনিক্যাল ইনভেস্টিগেশন ও ট্রাফিক সার্ভে পরিচালনার নকশা পরিবর্তনও করা হয়েছে। প্রাথমিক নকশা, ভূমি অধিগ্রহণ পরিকল্পনা ও আর্থিক বিশ্লেষণ করা হবে। এর পরেই বিশাল ব্যয়ের মেগা প্রকল্পটি গ্রহণ করবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, যা বাস্তবায়ন করবে সেতু কর্তৃপক্ষ। বিদেশি কোম্পানির মাধ্যমে অথবা জিটুজি ভিত্তিতে মূল পাতাল রেল নির্মাণ প্রকল্পের ব্যয় মেটানোর পরিকল্পনা করছে সেতু কর্তৃপক্ষ।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সূত্র জানা গিয়েছে, ঢাকার যানজট নিরসনে বিমানবন্দর থেকে কমলাপুর রেল স্টেশন এবং নতুন বাজার থেকে পূর্বাচল ডিপো পর্যন্ত ৩১ দশমিক ২৪ কিলোমিটার দীর্ঘ এমআরটি (মাস র‌্যাপিড ট্রানজিট ) লাইন-১ নির্মাণ করা হবে। রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ উড়াল পথে এমআরটি-৬ নির্মিত হচ্ছে। এই দুটি মেট্রোরেলের সঙ্গে সামঞ্জস্য রেখেই ঢাকা শহরে পাতাল রেলের পূর্ণ নেটওয়ার্ক স্থাপন করা হবে। পাতাল রেলপথ নির্মাণের পরিকল্পনা ঢাকায়

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.