রাজ্য সরকারের উদ্যোগে এবার আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে হবে গণবিবাহ

রাজ্য সরকারের উদ্যোগে এবার আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে হবে গণবিবাহ। আদিবাসীদের সুবিধার জন্য নানা রকম ব্যবস্থা গ্রহণ করেছে রাজ্য সরকার। আদিবাসীদের জমি যাতে কেউ দখল না পারে, আদিবাসীদের জমির অধিকার যাতে সুরক্ষিত থাকে সেই বিষয়টি আইন করে নিশ্চিত করেছে সরকার‌। এবার আদিবাসীদের কথা মাথায় রেখে আরও একটি নতুন প্রকল্প শুরু করলেন মুখ্যমন্ত্রী। আদিবাসী অধ্যুষিত জেলাগুলিতে সংশ্লিষ্ট পরিবার চাইলে পুলিশের মাধ্যমে গণবিবাহ আয়োজন করা হবে। রূপশ্রীর টাকা সরাসরি অ্যাকাউন্টে যাবে, আর রাজ্য পুলিশের পক্ষ থেকে বিয়ের অনুষ্ঠান আয়োজন করা হবে। এইভাবে বছরে প্রায় ১০ হাজার বিয়ে দেওয়া যেতে পারে বলে মনে করছেন মুখ্যমন্ত্রী।

মালদহের গাজোলে এমনই এক গণবিবাহের আসরে উপস্থিত থেকে জয় জোহার প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ভাষণ শুরুর আগে তিনি আদিবাসী সম্প্রদায়ের ভাষাতে দু-চার কথা বলেন। তিনি বলেন, আপনাদের ভাষায় খুব বেশি বলতে পারি না, তবে শিখি। আপনারা আমাদের গর্ব, সম্পদ। আজ এখানে ৩০০ পরিবার উপস্থিত, আমার ভাই-বোনেরা বিবাহসূত্রে আবদ্ধ হচ্ছে। সবার মঙ্গল কামনা করি। ভালো থাকুন, সুস্থ থাকুন। আগামী মাসে পুলিশের মাধ্যমে এমন গণবিবাহের আসর হবে উত্তরবঙ্গের চা বাগানে। রাজ্যের যেখানে আদিবাসী পরিবার এমন গণবিবাহে অংশ নিতে চাইবে, আমরা সেখানেই এই ব্যবস্থা রাখব।

আরও পড়ুন: দিল্লি হিংসা ধামাচাপা দিতেই করোনা গুজব, কেন্দ্রকে কটাক্ষ মমতার

মুখ্যমন্ত্রী আরও বলেন, আদিবাসী পরিবারের পাশে দাঁড়িয়ে আমাদের সরকার ‘জয় জোহার’ প্রকল্পের সূচনা করেছে। যাঁরা অন্য কোনও পেনশন পান না, তাঁরা এপ্রিল থেকে প্রতি মাসে ১ হাজার টাকা করে পেনশন পাবেন ১ তারিখে। অন্য পেনশনগুলিও বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে। রাজ্য সরকারের উদ্যোগে এবার আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে হবে গণবিবাহ

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 12-05-2021 appeared first on satsakal.com.