প্রশাসনের দেওয়ার সময় মানতে গিয়ে বড়সড় ক্ষতির মুখে পশ্চিম মেদিনীপুরের মিষ্টি বিক্রেতারা

শুভ চক্রবর্তী (পশ্চিম মেদিনীপুর): সরকারি নির্দেশিকা অনুযায়ী রাজ্য জুড়ে লকডাউন ঘোষণা হওয়ার পর নিয়ন্ত্রণ আনা হয়েছিল দোকান বাজার হাট ইত্যাদির উপর। প্রকার ভেদে বিভিন্ন ধরনের দোকানের জন্য দিনের বিভিন্ন সময় নির্দিষ্ট করে দেওয়া হয়। তালিকাভুক্ত অধিকাংশ দোকানগুলি সকাল ৭টা থেকে বেলা ১০টা পর্যন্ত খোলা রাখার অনুমতি দেওয়া হলেও অত্যাবশ্যকীয় পন্য, ওষুধের দোকানের পাশাপাশি একমাত্র মিষ্টি দোকানের অনুমতি দেওয়া হয় সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখার।

কিন্তু সমস্যা হল দোকান খোলা থাকলেও খদ্দের কই! দশটার পর থেকে বন্ধ বাজার হাট এবং অন্যান্য দোকান। পাশাপাশি বাস-অটো সহ অন্যান্য পরিবহনব্যবস্থা সম্পূর্ণভাবে বন্ধ। ফলে পথচলতি খদ্দেরের সংখ্যা শূন্যের ঝুলিতে। এদিকে পাল্লা দিয়ে বেড়েই চলেছে দিনের তাপমাত্রা। ফলে ঘর থেকে বের হতে নারাজ স্থানীয় লোকেরাও।

পরিবহন ব্যবস্থা বন্ধ থাকায় ঠিক সময়ে কাজে আসতে পারছেন না মিষ্টির কারিগরেরা ফলে নাজেহাল অবস্থা ঘাটালের অধিকাংশ মিষ্টি ব্যবসায়ীদের।

ঘাটালের এক মিষ্টি বিক্রেতা বিশ্বনাথ দত্ত বলেন প্রশাসনের তরফে যে সময় আমাদের দোকান খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে সেই চড়া রোদ এর সময় খদ্দেরের দেখা পাওয়া বেশ মুশকিল। পাশাপাশি এই সময়ে অনুষ্ঠান বাড়িতে লাগাম টানা হয়েছে ফলে সে দিক থেকেও কোনও বড় বরাত পাচ্ছি না। এদিকে সারাবছরের যোগানের কথা ভেবে নিয়মিত ছানা সরবরাহকারীদের থেকে ছানা নিয়ে মিষ্টি তৈরি করতেই হচ্ছে। তেমনভাবে মিষ্টি বিক্রি না হওয়াতে প্রতিদিনই বহু টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছি আমরা।

ঘাটাল মিষ্টান্ন ব্যবসায়ী সমিতির সভাপতি গৌতম বাঙাল বলেন শহর এলাকার সহ গ্রামাঞ্চলে সর্বত্রই মিষ্টি দোকানে প্রতিদিন টিফিনে জন্য তৈরি হয় লুচি পরোটা সহ বিভিন্ন খাবার তৈরি হয়। এখন সেই দিকের বিকিকিনি বন্ধ। যে সময়টা বাজার হাটখোলা সেই সময় যদি মিষ্টি দোকান বন্ধ থাকে তাহলে ব্যবসা চলবে কি করে। এরপর বেলা বাড়তেই শুরু হয় পুলিশের ধরপাকড়, ফলে বাড়ি থেকে বের হতে চান না অনেকেই। এভাবে চলতে থাকলে মারাত্মক ক্ষতির মুখে পড়বে এই শিল্প। প্রশাসনের কাছে আমাদের তরফ থেকে একটাই আবেদন আমাদের অন্তত কিছুটা সময় বাড়ানো হোক যাতে প্রতিদিনের তৈরি করা মিষ্টির কিছুটা হলেও বেশি বিক্রি করতে পারা যায়।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 15-06-2021 appeared first on satsakal.com.