প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ মুখ্যমন্ত্রী, ভোটের আগে চাপে রাজ্য সরকার

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ মুখ্যমন্ত্রী, ভোটের আগে চাপে রাজ্য সরকার। আজ থেকে প্রায় সাত বছর আগে ২০১৩ সালের ৩ অক্টোবর কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে যুবশ্রী প্রকল্পের উদ্বোধন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মঞ্চে দাঁড়িয়ে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন এমপ্লয়মেন্ট ব্যাংকে যে সমস্ত ছেলেমেয়ে নাম নথিভুক্ত করেছেন তাঁদের যুবশ্রী প্রকল্পের আওতায় আনা হয়েছে। সেখানে প্রায় এক লক্ষ ছেলেমেয়ে নাম নথিভুক্ত করেছিলেন। তাঁদের প্রত্যেককে প্রতি মাসে ১৫০০ টাকা করে ভাতা দেওয়ার কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি এই সমস্ত ছেলেমেয়েদের দু-এক বছরের মধ্যে ডি-গ্রুপে নিয়োগ করা হবে বলেও ঘোষণা করেছিলেন তিনি। কিন্তু সাত বছর হয়ে গেলেও তাদের দেওয়া কোনও প্রতিশ্রুতিই পূরণ করেননি মুখ্যমন্ত্রী। এমনকী এই নিয়ে কোনও রকম উচ্চবাচ্চাও করছেন না বলে অভিযোগ করেন যুবশ্রী প্রকল্পের আওতায় থাকা ছেলেমেয়েরা।

এমনকী তাঁদের অভিযোগ প্রতি ছ’মাস অন্তর বেকার ভাতার অর্থ দিয়ে তাঁদের প্রশিক্ষণ নিতে হচ্ছে। প্রশিক্ষণ না নিলে ভাতার তালিকা থেকে তাঁদের নাম কেটে দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তাঁরা। এই সমস্ত ছেলেমেয়েরাই এবার ধর্য হারিয়ে ফেলে দিদির কাছেই প্রশ্ন তুলেছেন, দিদি আমরা আর কত ট্রেনিং নেব?

আরও পড়ুন: পুলিশ কমিশনারকে প্রকাশ্যে ধমক রাজ্যপালের, প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলে

তাঁদের দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে এবং নবান্নতে ডেপুটেশন দিলেও কোনও লাভ হয়নি। এবার তাঁরা আন্দোলনের পথ বেছে নিয়েছেন। আজ তাঁদের দাবি পূরণের জন্য কলকাতা অভিযান করেছে। তাঁদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ না হলে ধর্না ও অনশন কর্মসূচীর রাস্তায় হাঁটবেন বলে জানিয়েছেন যুবশ্রী আন্দোলনকারী এক যুবক।

তবে ভোটের আগে এই সমস্ত বিষয়ে নিয়ে রাজ্য সরকার যে চাপে পড়বে সেরকমটাই মনে করছে রাজনৈতিক ওয়াকিবহল মহল। এদিকে এনআরসি, সিএএ নিয়ে রাজ্য সরকার যখন কেন্দ্রের বিরোধীতায় নেমেছে, ঠিক তখনই যুবশ্রীর আন্দোলনকারীরা বিরোধীতায় নেমেছে রাজ্য সরকারের। তাঁদের আন্দোলন যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে রাজ্য সরকারের চাপ বাড়বে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। তাঁদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে রাজ্য সরকার কি আদৌও কোনও পদক্ষেপ নেবে সেই নিয়েও প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ মুখ্যমন্ত্রী, ভোটের আগে চাপে রাজ্য সরকার    

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 12-05-2021 appeared first on satsakal.com.