লোকসভায় ধ্বনি ভোটে পেশ হল নাগরিক সংশোধনী বিল

অবশেষে ধ্বনি ভোটে পেশ হল নাগরিক সংশোধনী বিল

নরেন্দ্রনাথ কুলে: লোকসভায় ধ্বনি ভোটে পেশ হল নাগরিক সংশোধনী বিল। গণতন্ত্রের মূল হল সংখ্যার জোর। সেই সংখ্যার জোরে এই জয়। জোর শব্দটির মানে ক্ষমতা যা বেশিরভাগ ক্ষেত্রেই যুক্তি মানে না। যুক্তির জয় তখনই হয়, যখন জয় হয় মানুষের।  এই বিলে জয়ী কে? মানুষ না রাষ্ট্র? যদি মানুষ জয়ী হয়, তাহলে তা রাষ্ট্রের জয়। কিন্তু রাষ্ট্র জয়ী হলে মানুষ কি সত্যি জয়ী হয়? কিছুদিন আগে কাশ্মীরে ৩৭০ ধারা এই সংখ্যার জোরে রদ হল। কাশ্মীর রাজ্যের মর্যাদা হারাল। কিন্তু সেখানে মানুষের মর্যাদা আগের থেকে কতটুকু বেড়েছে, তা সংখ্যাগরিষ্ঠ জনগণ জানে না। জানার পথগুলো এখনও বন্ধ করে রাখা আছে। রাষ্ট্রের পাহারা সেখানে, তবু মানুষ মরছে। তাই সংখ্যা দিয়ে রাষ্ট্রের জয় হলেই যে মানুষের জয় হয় তা বলা যায় না। যদিও রাষ্ট্র মানুষের শান্তির কথা বলে, মানুষের সুখের কথা বলে। কিন্তু মানুষের কথা, মানুষের মনের কথা রাষ্ট্র কি শোনে? যদি তাই হত তাহলে বিশ্ব ক্ষুধাসূচক অনুযায়ী  ভারতের স্থান ১০২তম হত না।

সংবিধানের ১৪নং অনুচ্ছেদে সমস্ত মানুষের আইনের সমানাধিকার আছে যা এই নাগরিক সংশোধনী বিল সংবিধান বিরোধী বলে কংগ্রেস ব্যাখ্যা দিয়েছে। তার সাথে অন্য বিরোধী দলগুলোও গলা মিলিয়েছে। ক্ষুধাসূচক বাড়লে ক্ষতি নেই, বাজার আগুন হলে ক্ষতি  নেই, কিন্তু আইনের সমানাধিকার ক্ষুণ্ণ হলে চলবে না। আর একদিকে নারীর সম্মান যেখানে লুট হয়ে যাচ্ছে সেখানে সব মানুষের সম্মান বেঁচে থাকল কোথায়?

আরও পড়ুন: যুক্তি পালটা যুক্তির মাঝেই পেশ হল নাগরিকত্ব সংশোধনী বিল

তবুও সরকার আশ্বাস দিয়ে বলছে, এই বিল কোনও বিভাজনের বিল নয়। যদি তাই হয় তবে মানুষকেই তার শেষ কথা বলতে হবে। লোকসভায় ধ্বনি ভোটে পেশ হল নাগরিক সংশোধনী বিল

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 06-05-2021 appeared first on satsakal.com.