বাগবাজারে শুরু হল সাতদিনব্যাপী চৈতন্য জন্মউৎসব

পার্থ মুখার্জী, কলকাতা: শ্রীচৈতন্য দেবের ৫৩৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কলকাতার বাগবাজার গৌড়ীয় মিশনের উদ্যোগে এক বিরাট ধর্মীয় শোভাযাত্রা ও সাতদিনের শ্রীচৈতন্য জন্মোৎসব ও মেলা  শুরু হল সোমবার থেকে।

গৌড়ীয় মিশনের আচার্য ও সভাপতি বিষ্ণুপাদ পরমহংস শ্রীমদ  ভক্তি সুন্দর সন্ন্যাসী মহারাজের নেতৃত্বে বাগবাজার ভগিনী নিবেদিতা পার্ক থেকে বিরাট বর্ণাঢ্য শোভাযাত্রা ও নগর সংকীর্তন শুরু হয়ে বাগবাজার স্ট্রিট, বিবেকানন্দ রোড, বিধান সরণি, গিরিশ পার্ক, বি কে পাল অ্যাভিনিউ হয়ে ভগিনী নিবেদিতা উদ্যানে এসে শেষ হয়।

শোভাযাত্রার শুরুতে ছিলেন দন্ডধারি সন্ন্যাসীরা। তারপর পবিত্র তুলসী চারা মাথায় নিয়ে খোল, কর্তাল বাজিয়ে পুরুষ-মহিলা নির্বিশেষে বহু মানুষ শোভাযাত্রায় অংশ নেন।

ভক্তি সুন্দর সন্ন্যাসী মহারাজ বলেন, বর্তমান সময়ে হিংসা ও হানাহানি রুখতে শ্রীচৈতন্য মহাপ্রভুর দেখানো পথ এবং বিশ্বভাতৃত্ব, শান্তি ও বিমল প্রেম দর্শনের বার্তা সর্বত্র ছড়িয়ে দিতে এই শোভাযাত্রা ও মেলার আয়োজন।

তিনি আরও বলেন বর্তমান সময়ে চারিদিকে এমন একটা অশান্ত এবং ঘোলাটে পরিস্থিতি তৈরি হয়েছে সেই সময়ে দাঁড়িয়ে শ্রী চৈতন্যদেবের বাণী, তাঁর শিক্ষা এবং তার আদর্শ যদি বর্তমান প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়া যায় তাহলে সর্বত্রই একটা শান্তি ফিরে আসবে বলে তারা মনে করেন।

সাতদিনের এই মেলায় নানা আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও, গান, নাটক, আবৃত্তি, বসে আঁকো প্রতিযোগিতা, ক্যুইজ সহ নানা অনুষ্ঠান থাকছে শ্রীচৈতন্যের আদর্শে যুবসমাজকে উদ্বুদ্ধ করার জন্য। মেলায় ধর্মীয় ভাবাবেগকে তুলে ধরতে বিভিন্ন সংস্থা স্টল নিয়ে হাজির হয়েছে এই মেলায়।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 08-05-2021 appeared first on satsakal.com.