আবারও বাড়ছে লকডাউন, অসুবিধায় পড়ছেন ব্যবসায়ীরা

জৈদুল সেখ (মুর্শিদাবাদ): রাজ্য জুড়ে করোনা অতিমারীর দ্বিতীয় তরঙ্গে সংক্রমণের হার ক্রমশ বৃদ্ধি পাওয়ায় রাজ্য সরকার ১৫ দিনের লকডাউন ঘোষণা করে ছিল, যদিও এই লকডাউনের সময় নিয়ে ব্যবসায়ীদের মধ্যে মতো বিরোধ ছিল। তার পর এসেছে ইয়াসের বিপর্যয় অনেকেই ভেবেছিল হয়তো আর লকডাউন বাড়াবে না, কিন্তু দুদিন আগে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন করোনা সংক্রমণ কিছুটা হলেও কমেছে তাই আরও কিছুদিন সময় নিচ্ছি। ফলে আগামী কাল প্রথম লকডাউন শেষ হলেও আরো পনেরো দিন অর্থাৎ ১৫ই জুন পর্যন্ত থাকবে লকডাউন।

তবে লকডাউন নিয়ে কান্দির পুরন্দরপুর, মহলন্দী, গোকর্ণ সহ একাধিক এলাকায় লকডাউনের খবর নিতে দেখা গেল ভিন্ন চিত্র। বেলা দশটার পরেও চলছে দোকান বাজার, যদিও কান্দি থানার প্রশাসন তৎপরতায় রাস্তায় নেমে মাইকিং করে লকডাউন সফল করতে দেখা যায়।

কিন্তু রাজ্য সরকারের তরফে আবারও আগামী পনেরো দিন লকডাউন বাড়িয়েছে এই নিয়ে সাধারণ মানুষের মধ্যে দেখাগেল ভিন্ন প্রতিক্রিয়া। তাতে অসুবিধার মধ্যে পড়েছে ফল, সব্জি, মিষ্টি এবং কিছু ক্ষুদ্র ব্যবসায়ীরা। মোবাইল এবং জেরক্স ব্যবসায়ী ফাল্গুনী মন্ডল বলেন ” লকডাউনে অনেকেরই ব্যবসা চললেও আমাদের ব্যবসা একেবারেই ক্ষতি দোকান খুলে একশত টাকা আয় করার জো নেই সংসার চলে না! সরকার আমাদের জন্য কিছু ক্ষতিপূরণের ব্যবস্থা করুক ”

মিষ্টি দোকানদার মুরসালিম সেখ জানান ” আমাদের দোকান খোলার জন্য দুপুরে সময় দিয়েছে তাতে আরও বেশি লুসকান, বাজারে মানুষজন নেই! কিছুদিন ঘরের টাকা থেকে দোকানের কাজের লোককে টাকা দিতে হয়েছে! সরকার আমাদের জন্য কিছু সাহায্যের ব্যবস্থা করলে ভালো হয়।

কেউ বলছে আমাদের সংসার চলবে কী করে?

কেউ বা বলছেন করোনার সঙ্গে মোকাবেলা করতে গেলে সরকারের সিদ্ধান্ত মেনে নেওয়া ছাড়া কোনো উপায় নেই। তবে প্রশাসনের বিভিন্ন তৎপরতায় অনেকেই সচেতন হচ্ছে ঠিকিই কিন্তু দোকান বাজারে গ্রাম গঞ্জে সাধারণ মানুষের সচেতনতা একবারেই কম।  কান্দি হসপিটাল সুপার প্রনব কুমার মজুমদার বলেন ” গত সপ্তাহের চেয়ে চলতি সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা অর্ধেক হয়েছে অর্থাৎ জেনে রাখুন আগের চেয়ে কান্দির মানুষ এখন অনেকটাই সুস্থ হচ্ছে ”

যদিও হসপিটাল সূত্রে খবর শনিবার নতুনকরে বারোজন করোনায় আক্রান্ত হয়েছেন। এখন দেখার বিষয় ইয়াস বিপর্যয় থেকে করোনা সাধারণ মানুষ নাজেহাল, কারো বুক ফাটলেও মুখ ফুটে বলতে পারছে না! সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে নাকি সেদিকে তাকিয়ে সকলেই।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 15-06-2021 appeared first on satsakal.com.