নাগরিকত্বের প্রমান দিতে নোটিশ পাঠাল আধার দফতর

গোটা দেশজুড়ে সিএএ, এনআরসি, এনপিআর নিয়ে যখন দেশের পরিস্থিতি উত্তাল ঠিক তখনই ভারতের নাগরিক কি না তার প্রমান দেওয়ার জন্য ১২৭ জনকে নোটিস পাঠাল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া। এই নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে।

ঠিক কী ঘটেছে?‌ জানা গিয়েছে, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (‌ইউআইডিএআই)‌ বুধবার ১২৭ জন হায়দরাবাদের বাসিন্দাকে নোটিস পাঠিয়েছে। সেই নোটিসে বলা হয়েছে, তাঁরা ভারতের নাগরিক কিনা তা প্রমাণ করতে হবে। তাই আধার নথিভুক্তকরণের সমস্ত কাগজপত্র নিয়ে হাজির হতে হবে সশরীরে। না হলে আধার কার্ড বাতিল করা হবে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্ক তৈরি হয়েছে।

আরও পড়ুন: পুলওয়ামা এনকাউন্টারে মৃত তিন আলকায়দা জঙ্গি

কী করে সোশ্যাল মিডিয়ায় তা ভাইরাল হল?‌ নোটিসটি পাঠানোর সময় দেখা হয়নি কাকে তা পাঠানো হচ্ছে। ফলে এই ১২৭ জনের মধ্যে এক রিক্সাচালক ছিলেন। যিনি নোটিসটি পেয়ে কার্যত হতবাক। তাঁর নাম সাত্তার খান। তাঁকে এখন প্রমাণ করতে হবে তিনি ভারতীয় নাগরিক কিনা। ফলে আতঙ্কে পড়ে তা নিয়ে সবার কাছে ছুটতে থাকেন এই খেটে–খাওয়া রিক্সাচালক। তখনই সেই নোটিস সোশ্যাল মিডিয়ায় ছবি তুলে কেউ ছেড়ে দেয়। যা ভাইরাল হয়ে গিয়েছে।

এই নোটিসে আরও বলা হয়েছে, যদি কেউ ভারতীয় নাগরিক না হন, অথচ আধার কার্ড আছে তাহলে তাকে প্রমাণ করতে হবে এই দেশে সে বৈধভাবে ঢুকেছে। ২০ ফেব্রুয়ারি থেকে মে মাসের প্রথমদিক পর্যন্ত সময়সীমার মধ্যে সশরীরে এসে প্রমাণ দিতে হবে এইসব কিছুর। এখন মাথায় হাত রিক্সাচালক থেকে আমজনতার।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 06-05-2021 appeared first on satsakal.com.