সাবধান! কোভিড-১৯ সচেতনতার নামে বাড়ছে হ্যাকিং

কথায় বলে একে রামের রক্ষে নেই তার ওপরে সুগ্রীব দোসর। করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর ভয়ে যখন সন্ত্রস্ত গোটা বিশ্ব ঠিক তখনই আর একটি আশঙ্কার খবর শোনাল বারাকুদা নেটওয়ার্ক (Barracuda Networks) নামের এক ক্লাউড সিকিউরিটি কোম্পানি।

বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গেই কোভিড-১৯ নাম ব্যবহার করে হ্যাকিং বাড়তে শুরু করেছে। ফেব্রুয়ারি থেকে কোভিড-১৯ মারণ ভাইরাসের নাম ব্যবহার করে হ্যাকিং বেড়েছে প্রায় ৬৬৭ শতাংশ।

সূত্রের খবর, করোনাভাইরাস আতঙ্কের সুযোগ নিয়ে কোভিড-১৯ এর নামে ম্যালওয়ার, ফিশিং অ্যাটাকের মাধ্যমে ক্রেডিড কার্ড ও অন্যান্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট তথ্য হাতিয়ে নিচ্ছে প্রতারকরা। সম্প্রতি বারাকুদা নেটওয়ার্ক নামের এক ক্লাউড সিকিউরিটি কোম্পানি এই তথ্য প্রকাশ করেছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইতে জোরদার প্রচার শুরু হয়েছে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে হ্যাকাররা ইমেল ও অন্যান্য মেসেজের মাধ্যমে কোভিড-১৯ নাম ব্যবহার করে গ্রাহকের কম্পিউটারের দখল নেওয়ার চেষ্টা চলছে।

১ মার্চ থেকে ২৩ মার্চের মধ্যে মোট ৪,৬৭,৮২৫ টি ফিশিং ইমেল সনাক্ত করেছে ওই সিকিউরিটি কোম্পানিটি। এর মধ্যে ৯,১১৬ ইমেলে কোভিড-১৯ এর উল্লেখ ছিল বলে জানিয়েছে তারা। ফেব্রুয়ারি মাসে মোট ১,১৮৮ টি ফিশিং ইমেলে করোনা ভাইরাসের উল্লেখ পেয়েছিল কোম্পানিটি। জানুয়ারি মাসে এই সংখ্যাটি ছিল ১৩৭টি।

তাই হ্যাকারদের হাত থেকে দূরে থাকতে অজানা সূত্র থেকে পাওয়া যে কোন ইমেল অথবা মেসেজের মধ্যের লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *