করোনার সংক্রমণ অর্থনীতিতেও, পিপিএফ সহ অন্যান্য স্বল্পসঞ্চয় প্রকল্পে কমল সুদের হার

করোনা মারণ ভাইরাস যে শুধু মানুষের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে তা নয়, সংক্রমণ ছড়িয়েছে দেশের অর্থনীতিতে। ফলে গোটা বিশ্বের মতো এদেশের অর্থনীতির অবস্থাও বেহাল হয়ে পড়েছে। তাই এই পরিস্থিতির মোকাবিলায় সম্প্রতি একটি জরুরি বৈঠক করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট ৭৫ বেসিস পয়েন্ট ও রিভার্স রেপো রেট ৯০ বেসিস পয়েন্ট কমানোর সিদ্ধান্ত নেয়। এরফলে রেপো রেট কমে ৪.৪০ শতাংশ থেকে কমে হয়েছে ৪ শতাংশ। রিভার্স রেপো রেট ৫.১৫ শতাংশ থেকে কমে ৪.৯ শতাংশ হয়েছে। এরপর মঙ্গলবার বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদও বিপুল পরিমাণে কমালো কেন্দ্র। সেভিংস অ্যাকাউন্ট ছাড়া সব প্রকল্পেই এপ্রিল-জুন ত্রৈমাসিকে সুদের হার ৭০ থেকে ১৪০ বেসিস পয়েন্ট পর্যন্ত কমল। এই স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে রয়েছে পিপিএফ-ও। নতুন এই হার ১ এপ্রিল, ২০২০ থেকে কার্যকর হয়েছে। এই সুদের হার প্রতি ত্রৈমাসিকে ঘোষণা করা হয়। এক নজরে দেখে নিন কেন্দ্রে সিদ্ধান্ত ঘোষণার পর কোন স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার কত দাঁড়ালো

পিপিএফ : দীর্ঘমেয়াদি স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে অন্যতম পিপিএফের মেয়াদ ১৫ বছর। এক্ষেত্রে সুদের হার ৮০ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। চলতি ত্রৈমাসিক পিপিএফে সুদের হার আগের ত্রৈমাসিকের ৭.৯ শতাংশ থেকে কমে হয়েছে ৭.১ শতাংশ।

সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম: সুদের হার ছাঁটাই থেকে বাদ পড়েনি প্রবীণ নাগরিকদের জন্য এই প্রকল্পের ক্ষেত্রেও। এক্ষেত্রে সুদের হার ৮.৬ শতাংশ থেকে কমে হয়েছে ৭.৪ শতাংশ।

সুকন্যা সমৃদ্ধি যোজনা: শিশুকন্যাদের বাবা-মায়েদের মধ্যে এই সঞ্চয় প্রকল্পের বিপুল জনপ্রিয়তা রয়েছে। এক্ষেত্রে সুদের হার ৮.৪ শতাংশ থেকে কমে হয়েছে ৭.৬ শতাংশ।

এনএসসি: ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সুদের হার ৭.৯ শতাংশ থেকে কমে হয়েছে ৬.৮ শতাংশ।
পাঁচ বছর মেয়াদি ডাকঘর আরডি: পোস্ট অফিসে এই রেকারিং ডিপোজিটে নয়া আমানতকারীদের সুদের হার আগের ৭.২ শতাংশের পরিবর্তে হচ্ছে ৫.৮ শতাংশ।

কেভিপি: কিষাণ বিকাশ পত্রে সুদের হার ৭.৬ শতাংশ থেকে কমে হয়েছে ৬.৯ শতাংশ।

পোস্ট অফিসে মেয়াদি সঞ্চয়: পোস্ট অফিসে ১-৩ বছরের মেয়াদি সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার ৬.৯ শতাংশ থেকে কমে হয়েছে ৫.৫ শতাংশ। পাঁচ বছরের মেয়াদি সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার ৭.৭ শতাংশ থেকে কমে হয়েছে ৬.৭ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *