টিকা নিয়েই টোকিওতে ভারতীয় অ্যাথলিটরা

ভ্যাকসিন নিয়েই টোকিও যাবেন ভারতীয় অ্যাথলিটরা, জানিয়ে দিল আইওএ।অনেক অ্যাথলিটদের দ্বিতীয় ডোজও নেওয়া হয়ে যাবে টোকিওতে যাওয়ার আগে। অলিম্পিকে অংশগ্রহণকারী অ্যাথলিটদের টিকাকরণের ব্যবস্থা অনেক আগে থেকেই শুরু করেছিল ভারতীয় ক্রীড়ামন্ত্রক। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং টোকিও অলিম্পিকের আয়োজক কমিটিকেও আইওএ জানিয়ে দিয়েছে, ভারতীয় অ্যাথলিটরা প্রতিষেধক নিয়েই জাপানে খেলতে নামবেন। যাদের দ্বিতীয় ডোজ বাকি রয়েছে, তাদের জন্যও ব্যবস্থা করছে ভারতীয় অলিম্পিক সংস্থা।

গত বছর করোনার কারণেই স্থগিত হয়ে গিয়েছিল টোকিও অলিম্পিক। কিন্তু প্রথম ঢেউ যেতে না যেতেই হাজির ভাইরাসের দ্বিতীয় ঢেউ। রূপ বদলে আরও ক্ষতিকর হয়ে গিয়েছে কোভিড ভাইরাস। গ্রেট ব্রিটেন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার স্ট্রেন তো রয়েইছে, পাওয়া গিয়েছে আরও একটি ভয়ানক রূপ। আর প্রত্যেকটিই ভিন্ন ভিন্ন এবং এগুলির মারণ ক্ষমতাও আরও বেশি। এই পরিস্থিতিতেই আয়োজিত হচ্ছে টোকিও অলিম্পিক। জাপান প্রশাসন, অলিম্পিক আয়োজক সংস্থা এবং আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা এখনও বিশ্বের জনপ্রিয়তম টুর্নামেন্টটি আয়োজনের পক্ষেই।

এদিকে,প্রচণ্ড তাপমাত্রা এবং আর্দ্রতা টোকিয়ো অলিম্পিক্সে অ্যাথলিটদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে।

একটি ব্রিটিশ সংস্থা যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে দাবি করা হয়েছে, ১৯০০ সাল থেকে বছরে টোকিয়োর গড় তাপমাত্রা বেড়েছে ২.৮৬ ডিগ্রি সেলসিয়াস। যা বিশ্বে বছরে গড় তাপমাত্রা যতটা বাড়ে তার চেয়ে তিন গুণ বেশি। টোকিয়োয় অলিম্পিক্স হওয়ার কথা ২ জুলাই থেকে ৮ অগস্ট। বছরের এই সময়ে জাপানে সব চেয়ে বেশি তাপমাত্রা থাকে।

ক্লিক করে পড়ুন ‘সাতসকাল’ ই-খবরের কাগজ

The post satsakal 01-08-2021 appeared first on satsakal.com.