আরোগ্য সেতু অ্যাপ-এর মাধ্যমে চুরি হচ্ছে ব্যক্তিগত তথ্য!

মিডিয়া উইন্ডো ওয়েব ডেস্ক: করোনা সংক্রমণ ঠেকাতে বা এই সংক্রমণের বিষয়ে সতর্কতার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আরোগ্য সেতু অ্যাপ চালু করা হয়। কিন্তু এবার সেই অ্যাপের মাধ্যমে তথ্য চুরির চেষ্টা করছে সাইবার অপরাধীরা। সম্প্রতি ভারতের সাইবার নিরাপত্তা সংস্থা CERT-In-এর পক্ষ থেকে এই সতর্কবার্তা জারি করেছে।

এই বিষয়ে সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘আরোগ্য সেতু অ্যাপ-এর মাধ্যমে তথ্য চুরির ঘটনা বৃদ্ধি পেয়েছে। সাইবার অপরাধীরা কখনও মানব সম্পদ দফতর, সিইও, অথবা কোনও পরিচিত জনের পরিচয় ভাঁড়িয়ে গ্রাহকদের মেসেজ পাঠিয়ে ফাঁদে ফেলছে। কখনও মেসেজে লেখা হচ্ছে- আপনার প্রতিবেশী সংক্রমিত হয়েছেন, দেখুন কারা কারা সংক্রমিত হয়েছেন, আপনার সংস্পর্শে আসা একজন পজিটিভ প্রমাণিত হয়েছেন, সেল্ফ আইসোলেশনে থাকুন অথবা আরোগ্য সেতু অ্যাপ-এর নিয়মাবলী, ইত্যাদির মতো বার্তা।’

সূত্র মারফৎ জানা গিয়েছে, এই ধরনের মেসেজে ক্লিক করলে গ্রাহকদের ব্যক্তিগত অথবা আর্থিক তথ্য চাওয়া হচ্ছে।

আরও পড়ুন: “পরিযায়ী সমস্যা মেটাতে সমালোচনা না করে আলোচনায় বসুন” সোনিয়াকে অনুরোধ নির্মলা সীতারামনের

সাইবার নিরাপত্তা সংস্থার পক্ষ থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে তাতে সাবধান করে দেওয়া হয়েছে যে, বেশিরভাগ সময় এই ধরনের মেসেজ কোনও ব্যাঙ্ক অথবা ক্রেডিট কার্ড সংস্থার ওয়েবসাইটের মতো ভুয়ো ওয়েবসাইট থেকে পাঠানো হয়।

CERT-In জানিয়েছে, সাইবার অপরাধীরা নতুন বেশ কয়েকটি ডোমেইন খুলেছে, যেগুলির ভুয়ো পরিচয় হিসাবে লেখা হচ্ছে ‘ত্রাণ প্যাকেজ,’ ‘করোনা সংক্রান্ত নিরাপত্তা টিপস,’ ‘করোনা টেস্টিং কিট,’ ‘করোনা ভ্যাক্সিন,’ ‘করোনার চাঁদা’ ইত্যাদি।

এই প্রসঙ্গে ভারতের অন্যতম শীর্ষস্থানীয় এক সাইবার বিশেষজ্ঞ জানিয়েছে, সাইবার নিরাপত্তার বিষয়ে ভারতীয় আইনে যথেষ্ট জোরালো ব্যবস্থা নেই। তাঁর মতে, আরোগ্য সেতু অ্যাপও যথেষ্ট নিরাপদ নয়। তাই এই অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের সতর্কতার সঙ্গে ব্যবহার করতে হবে। একটু অসাবধনতা হলেই এই ভয়ংকর পরিস্থিতির মধ্যে অপরাধীদের ফেলা ফাঁদে পা দিতে হবে। তাই গ্রাহদের এই বিষয়ে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *