চরম সংকটে পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত মানুষজন

বাবলু হাসান লস্কর
স্বাভাবিক ছন্দে  ফেরার মুহূর্তে আবার শুরু হল করোনা নামক মারণ ব্যাধির প্রকোপ।
 প্রতিটি বছরে প্রাকৃতিক দুর্যোগের ফলে বিপর্যস্ত সুন্দরবনবাসি। করোনা মারণব্যাধির জন্য দেশব্যাপী  লকডাউনের জাঁতাকলে।মেহনতি মানুষের জীবন জীবিকা আজও  করুন সংকটের মুখে । বিগত বছরের অধিন সময় ধরে চলা লকডাউন কে  কাটিয়ে সাধারণ মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলার মুহূর্তে আবার নেমে এলো মরার উপরে খাড়ার ঘা।
দিন কয়েক ধরে চলা শিক্ষাপ্রতিষ্ঠান গুলি অবশেষে বন্ধ হতে চলেছে রাজ্য সরকারের নির্দেশিকায়। স্কুল কলেজ শিক্ষা প্রতিষ্ঠান সহ সরকারি কর্মস্থলে রাজ্য সরকারের নির্দেশ মোতাবেক পঞ্চাশ শতাংশ কর্মীদের নিয়ে চলছে প্রশাসনিক কাজকর্ম ।
পনেরো থেকে ১৮ বছরের ছাত্র-ছাত্রীদের করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ চললেও এই মুহূর্তে স্কুল কলেজ সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ সরকারি দপ্তরে পঞ্চাশ শতাংশের কর্মীদের নিয়ে প্রশাসনিক কাজ চলছে। সুন্দরবন পর্যটন ব্যবসার সাথে যুক্ত অধিকাংশ  ব্যক্তিরা  স্থাবর-অস্থাবর সম্পত্তি বাধা-বন্ধক দিয়ে নৌকা কিম্বা বোট ব্যবস্থা শুরু  করলেও এই মুহুর্তে  রাজ্য সরকারের নির্দেশিকায় তা চলা চল বন্ধ হয়েছে। সুন্দরবনে না  যাওয়ার অনুমতিতে  চরম সংকটের মধ্যে  এই ব্যবসার সঙ্গে যুক্ত মানুষজন। বিকল্প  কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় পথে বসেছেন ।

টাচ করুন, দেখুন আপনার প্রিয় অভিনেত্রীদের অসংখ্য ফটো