দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষদের দশ হাজার টাকা দেওয়ার দাবি কংগ্রেসের

মিডিয়া উইন্ডো ওয়েব ডেস্ক: দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষদের হাতে এককালীন দশ হাজার টাকা দেওয়ার দাবি জানালো কংগ্রেস। সেই সঙ্গে এইসব মানুষদের আগামী ছয় মাস সাড়ে সাত হাজার টাকা করে অনুদান দেওয়ার দাবি জানানো হয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র জানিয়েছেন, দু মাসের বেশি সময় ধরে লকডাউন চলায় দেশের মানুষ দুর্বিষহ পরিস্থিতির মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন। সোমেনবাবু বলেন, টানা লকডাউন চলায় গরিব মানুষের অবস্থা আরো করুণ হয়েছে। বাধ্য হয়েই কংগ্রেসের সর্বভারতীয় প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকে নামতে হয়েছে আসরে সরকারকে বোঝানোর জন্য। তিনি আরও বলেন, গরিব মানুষের হাতে একেবারেই টাকা নেই।

বিশ্বের সকল অর্থনীতিবিদরা বলছেন এই মুহূর্তে টাকার যোগান দেওয়ার কথা। সেইমতো সর্বভারতীয় কংগ্রেসের পক্ষ থেকে দাবি জানানো হচ্ছে কেন্দ্রীয় সরকার অবিলম্বে এইসব মানুষদের হাতে অর্থ তুলে দিক। পাশাপাশি এদিন সোমেন মিত্র অভিযোগ করে বলেন, কেন্দ্রীয় সরকার পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য 80% দায়ভার বহন করবে কথা দিলেও তাদের নিজের খরচে ঘরে ফিরতে হচ্ছে। প্রদেশ কংগ্রেস দাবি জানিয়েছেন পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার সমস্ত খরচ সরকারকেই বহন করতে হবে।
একদিকে করোনার প্রকোপ অন্যদিকে আম্ফানে বিধ্বস্ত বাংলা। এই পরিস্থিতিতে শুধু এক হাজার কোটি টাকা নয়, লক্ষ লক্ষ কোটি টাকার প্রয়োজন বাংলার মানুষকে বাঁচাতে। সোমেন মিত্র দাবি জানান কেন্দ্রীয় সরকারকে অবিলম্বে রাজ্য সরকারের পাশে দাঁড়াতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *