করোনার জের পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

করোনা আতঙ্কের জেরে এবছরের মতো বাতিলই হল অলিম্পিক। তবে পাশাপাশি টোকিও অলিম্পিকের দিনক্ষণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। জাপানের অলিম্পিক সংস্থার কর্তারা সিদ্ধান্ত নিয়েছে, আগামী বছর হবে অলিম্পিক। পূর্ব নির্ধারিত যে সময়তালিকা ছিল কমবেশি তাই রাখা হবে। এ বছরের মতো আগামী বছরও অলিম্পিক শুরু হবে জুলাই মাসে। ২৩ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট। অন্যদিকে প্যারা অলিম্পিক্সও ২৪ অগস্ট থেকে পিছিয়ে গিয়ে হচ্ছে ৯ সেপ্টেম্বর।

আরও পড়ুন: এবার কি আইসিসি-র শীর্ষ পদ পেতে চলেছেন সৌরভ

তবে অলিম্পিকের ক্রীড়াসূচিতে কোনও কাটছাঁট করা হচ্ছে না। শীঘ্রই সরকারিভাবে এই সিদ্ধান্ত ঘোষিত হবে। আধুনিক অলিম্পিকের ১২৪ বছরের ইতিহাসে এই প্রথমবার ১ বছর পিছিয়ে দিতে হল টুর্নামেন্ট। টোকিও অরগ্যানাইজিং কমিটির প্রধান ইওশিরো মোরি জানিয়েছেন, ‘এই বিগ ইভেন্টের সময়সূচি ঠিক করাটাই আদতে খেলার জন্য খেলোয়াড়দের তৈরি করা।’ করোনা হানার কারণে গত সপ্তাহেই আইওসি এবং জাপানিজ আয়োজকরা ২০২১ সাল অবধি পিছিয়ে দেওয়া হয়। তার আগে এই প্রস্তাব আইওসি প্রধানের কাছে দিয়েছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।”

আরও পড়ুন: করোনার জেরে পিছিয়ে গেল ফরাসি ওপেন

এবছর ২৪ জুলাই অলিম্পিক শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার থাবায় তা এক বছর পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। পিছনোর পর প্রশ্ন উঠেছিল পরের বছর কবে হবে অলিম্পিক? আইওসি-র প্রধান টমাস বাখ ক’দিন আগেই বলেছিলেন, কয়েক সপ্তাহের মধ্যেই তাঁরা নতুন তারিখ ঘোষণা করবেন। ইতিমধ্যেই করোনার জেরে বাতিল হয়েছে একের পর এক ক্রীড়া প্রতিযোগিতা। ইউরোপের একাধিক দেশের হাই প্রোফাইল ফুটবল টুর্নামেন্ট থেকে শুরু করে আজলান শাহ হকি, শুটিং বিশ্বকাপের মতো ইভেন্ট বাতিল করে দিতে হয়েছে। ইউরোপ এবং ব্রাজিলে সমস্ত রকম ফুটবল টুর্নামেন্ট এখন বন্ধ। পিছিয়ে দিতে হয়েছে ইউরো কাপ, চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগের মতো টুর্নামেন্ট। এবার পিছিয়ে গেল অলিম্পিকও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *