ট্রেন দুর্ঘটনায় সঠিক তদন্তের নির্দেশ রেলমন্ত্রীর

রেশমি চন্দ্র

উত্তরবঙ্গে ভয়াবহ রেল দুর্ঘটনা। জলপাইগুড়ি-ময়নাগুড়ি স্টেশনের মাঝে ময়নাগুড়ি ওভারব্রিজের কাছে বেলাইন আপ ১৫৩৬৬ বিকানের এক্সপ্রেসের চারটে বগি। দুর্ঘটনাগ্রস্ত বগিগুলি দুমড়ে-মুচড়ে গিয়েছে। পাটনা থেকে গুয়াহাটি যাচ্ছিল এই ট্রেনটি। ইতিমধ্যেই ৪ জনের দেহ উদ্ধার হয়েছে বলে খবর। আগেই ৩ জন যাত্রীর মৃত্যুর খবর জানিয়েছিলেন জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু। আরও প্রাণহানির আশঙ্কা। আহতদের জলপাইগুড়ি ও ময়নাগুড়ি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গিয়েছে দুর্ঘটনার সময় ওই ট্রেনের গতিবেগ ছিল ঘন্টায় ৪০ কিলোমিটার। রেল সূত্রে খবর, বিকানের এক্সপ্রেসের ১২টি কামরা ক্ষতিগ্রস্ত। তবে বেশি ক্ষতি হয়েছে ৭টি কামরার।

ঘটনার পর পরই ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছেন রেলের পদস্থ আধিকারিকরা। এই দুর্ঘটনা প্রসঙ্গে রেলের আলিপুরদুয়ারের ডিআরএম দিলীপ কুমার সিং বলেছেন, ‘ঘটনাস্থলে যাচ্ছি। রেলের অন্যান্য কর্মীরাও পৌঁছচ্ছেন। ঘটনায় কতজনের মৃত্যু হয়েছে তা এখনই বলা সম্ভব নয়। উদ্ধারকার্য চলছে। ঘটনাস্থলে ইতিমধ্যেই ৫১টি অ্যাম্বুলেন্স পৌঁছেছে। এলাকায় অন্ধকার নেমে গিয়েছে। ফলে বিকল্প আলো দিয়ে উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছেন জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু।

স্থানীয় বাসিন্দাদের কথা মতো, তাঁরা বিকট শব্দ শুনতে পান। যা শুনে বাড়ির বাইরে বেরিয়ে আসেন তাঁরা। দেখেন গুয়াহাটি-বিকানির এক্সপ্রেসের কয়েকটি কামরা উল্টে গিয়েছে। ভেতরে আটকে রয়েছেন বহু যাত্রী।

জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের কোভিড পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠক চলার সময়ই এই রেল দুর্ঘটনার খবর পান মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই গোটা পরিস্থিতি নিয়ে খোঁজ খবর নিয়েছেন। প্রয়োজনীয় পদক্ষেপের জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন তিনি। খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

ইতিমধ্যেই রেলের তরফে চালু করা হয়েছে হেল্পলাইন। নম্বর দু’টি হল- 03612731622, 23। মৃত ও আহত যাত্রীদের পরিবারের সন্ধান পেতে ইতিমধ্যেই দুর্ঘটনাগ্রস্ত কামরাগুলির যাত্রীদের তালিকা তৈরির কাজও শুরু হয়েছে বলে রেল সূত্রে খবর। এনজেপি কন্ট্রোলরুমের নম্বর- 98002041951, 52।

কী কারণে দুর্ঘটনা? রেলসূত্রে পাওয়া খবর অনুযায়ী, সিগন্যালিংয়ে কোনও সমস্যা ছিল না। হতে পারে ট্র্যাকের কারণেই এই ভয়াবহ ঘটেছে। তবে নিশ্চিতভাবে এখনও রেলের তরফে কিছু জানানো হয়নি।

দোমহনিতে বেকানের এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা কী কারণে? তার তদন্ত করবে রেল। বৃহস্পতিবার সন্ধ্যায় জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। শুক্রবারই তিনি ঘটনাস্থলে আসছেন বলে জানিয়েছেন রেলমন্ত্রী।


টাচ করুন, দেখুন আপনার প্রিয় অভিনেত্রীদের অসংখ্য ফটো